kalerkantho

ঢাবির অধিভুক্ত সাত কলেজ

আশ্বাসে শিক্ষার্থীদের অবরোধ স্থগিত

দাবি পূরণের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আশ্বাসে শিক্ষার্থীদের অবরোধ স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা গতকাল সকাল ১১টা থেকে নীলক্ষেত মোড়ে দ্বিতীয় দিনের মতো অবরোধ কর্মসূচি পালন করে। ছবি : কালের কণ্ঠ

ত্রুটিমুক্ত ফল ঘোষণা, খাতার পুনর্মূল্যায়ন, স্বতন্ত্র প্রশাসনিক ভবনসহ পাঁচ দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশ্বাসে অবরোধ কর্মসূচি সাময়িক স্থগিত করেছে। গতকাল বুধবার সকাল ১১টা থেকে রাজধানীর নীলক্ষেত মোড়ে দ্বিতীয় দিনের অবরোধ কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা। দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী সেখানে গিয়ে তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। এরপর বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সব দাবি পূরণ করার বিষয়ে উদ্যোগ নেওয়ার বিস্তারিত জানানো হয়। এর আগে সকাল ১১টার দিকে ঢাকা কলেজের সামনে জড়ো হয় সাত কলেজের শিক্ষার্থীরা। সেখান থেকে নীলক্ষেত মোড়ে গিয়ে রাস্তা অবরোধ করে তারা বিক্ষোভ করতে থাকে। এতে সড়কটিতে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনকারীদের মধ্যে উপস্থিত হয়ে প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, ‘শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে অধিভুক্ত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নিয়ে সাময়িক জটিলতার সৃষ্টি হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরই মধ্যে এসব সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে। জনদুর্ভোগের কথা বিবেচনা করে অবরোধ কর্মসূচি তুলে নেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

পাঁচ দফা দাবি হলো—‘পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফল প্রকাশসহ একটি বর্ষের সব বিভাগের ফল একসঙ্গে প্রকাশ; ডিগ্রি, অনার্স ও মাস্টার্সের সব বর্ষের ফলে গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনর্মূল্যায়ন; সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন; প্রতি মাসে প্রতিটি বিভাগে প্রতিটি কলেজে দুই দিন করে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেওয়া এবং সেশনজট নিরসনের লক্ষ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্র্যাশ প্রগ্রাম চালু।

উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে ঢাবি

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে দাবি পূরণের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যেসব শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়েছে তাদের কিছু জটিলতার কারণে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সাময়িক অসুবিধা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরই মধ্যে তাদের এসব সমস্যা সমাধান করার উদ্যোগ নিয়েছে। আরো বলা হয়, অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষর্থীদের পরীক্ষা শেষ হওয়ার ৯০ কার্যদিবসের মধ্যে সব বিষয়ের ফল প্রকাশ করার ব্যাপারে এরই মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব বিষয়ে অধিক হারে অকৃতকার্য হওয়ার ঘটনা ঘটেছে, সেসব বিষয় আবেদনক্রমে পুনর্মূল্যায়নের ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য