kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

শ্রেণিকক্ষে পান জর্দা খাওয়া ও গুলের ব্যবহার বন্ধের নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রেণিকক্ষে এবং শিক্ষার্থীদের সামনে পান, জর্দা খাওয়া ও গুলের ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। উচ্চ মধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি এ নির্দেশনা জারি করা হয়েছে। গতকাল বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) দেওয়া নির্দেশনায় আরো বলা হয়েছে, বিদ্যালয়ের ভেতর বা বাইরে শিক্ষার্থীদের সামনে ধূমপান করতে পারবেন না শিক্ষকরা।

বুধবার মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. আবদুল মান্নান স্বাক্ষরিত ‘ধূমপান ও তামাকজাতীয় দ্রব্য পরিহারসংক্রান্ত’ নির্দেশনা সব উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ‘কোনো কোনো শিক্ষক বিদ্যালয় কিংবা বিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের উপস্থিতিতে ধূমপান করেন, বিষয়টি শিক্ষকসুলভ আচরণ ও জনস্বাস্থ্যের পরিপন্থী। ফলে তাঁরা যেন বিদ্যালয়ের ভেতরে বা বাইরে শিক্ষার্থীদের সামনে ধূমপান করা থেকে বিরত থাকেন।’ নির্দেশনায় আরো বলা হয়, কোনো কোনো শিক্ষক পান, জর্দা খান, গুল ব্যবহার করেন। এতে শিক্ষার্থীদের মাঝে বিরূপ প্রভাব পড়ে।

একই নির্দেশনায় আরো বলা হয়, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে অন্য কিছু না দিয়ে বই অথবা শিক্ষা উপকরণ দেওয়া হোক।

মাউশির নির্দেশনায় আরো বলা হয়, শিক্ষার্থীদের সুস্বাস্থ্য গঠনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান বিভাগের পরামর্শে তাদের জন্য খাদ্যতালিকা নির্ধারণ করা হয়েছে। ওই তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠান-প্রধানদের নির্দেশনা দেওয়া হলো। তালিকাটি শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিতরণ করতে হবে। একইভাবে স্কুল গেটে এবং আশপাশে ভ্যানগাড়িতে বা দোকানে যেসব খাবার বিক্রি হয় তাদেরও তালিকা সম্পর্কে অবহিত করতে হবে। এসব বিষয়ে তদারকির কথাও বলা হয় নির্দেশনায়।

মন্তব্য