kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে সিইসি

এবার নিজেদের পরিচয়ে অন্তর্ভুক্ত হবেন হিজড়ারা

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে গতকাল মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, তৃতীয় লিঙ্গ হিসেবে এবারই দেশের ভোটার তালিকায় প্রথমবারের মতো হিজড়ারা অন্তর্ভুক্ত হবেন। একই সঙ্গে তিনি বলেছেন, রোহিঙ্গাদের এবার ভোটার হওয়ার কোনো সুযোগ নেই। সাম্প্রতিক নির্বাচনগুলোতে একটি বড় দল অংশ না নেওয়ায় ভোটারদের অংশগ্রহণ কম হয়েছে বলেও তিনি জানান। অন্য নির্বাচন কমিশনারও দেশের বিভিন্ন এলাকায় এ কর্মসূচি উদ্বোধন করার সময় হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় অন্তর্ভুক্তি, আগামী নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহার করা হবে বলে জানান। একই সঙ্গে এবারের ভোটার তালিকা থেকে মৃত ভোটারদের বাদ দেওয়ার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ নির্বাচনে ভোটার উপস্থিতি বিষয়ে বলেছেন, সরকারের কাছে প্রত্যাশা পূরণ হলে জনগণের ভোট দেওয়ার প্রবণতা কমে যায়। কারণ তখন আর সরকার পরিবর্তনের প্রয়োজন পড়ে না।

সিইসি রাজবাড়ী জেলায় এবং অন্য নির্বাচন কমিশনারদের মধ্যে মো. রফিকুল ইসলাম চট্টগ্রামে, বেগম কবিতা খানম সিলেটে, ব্রি. জে. (অব.) শাহাদত হোসেন চৌধুরী ঢাকার সাভারে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব রাজশাহীতে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি উদ্বোধন করেন।

আগামী ১৩ মে পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন (ইসি)। এ কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশ বা মণির ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে। এরপর ২০২০ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

এবার ১৫ থেকে ১৮ বছর বা এর বেশি বয়সীদের তথ্য নেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০০১ সালের ১ জানুয়ারির আগে যারা জন্ম নিয়েছে তাদের এবার ভোটার করা হবে। বাকিদের শুধু তথ্য নিয়ে রাখা হবে।

কালের কণ্ঠ’র স্থানীয় প্রতিনিধিদের তথ্য অনুযায়ী, রাজবাড়ী সদর উপজেলার ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন করতে এসে কালের কণ্ঠকে সিইসি কে এম নুরুল হুদা বলেন, ‘দেশে আগেও তৃতীয় লিঙ্গের মানুষ ভোটার হতেন। তবে তাঁরা তৃতীয় লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্ত হতে পারতেন না। নারী অথবা পুরুষ হিসেবে অন্তর্ভুক্ত হতেন। এবারই প্রথমবারের মতো হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়ে সেভাবেই অন্তর্ভুক্ত করা হবে; যে কারণে আবেদন ফরমে তৃতীয় লিঙ্গের ঘর রাখা হয়েছে। তাঁরা অন্যদের মতো সকল নাগরিক অধিকারই পাবেন।’

দুপুরে রাজবাড়ীর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানিকভাবে সদর উপজেলার ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন করেন সিইসি।

সভারে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুুরী বলেন, ‘সামনে জাতীয় ও স্থানীয় সরকারসহ সকল নির্বাচনে ইভিএম পদ্ধতির মাধ্যমে ভোট গ্রহণ হবে।’ তিনি আরো বলেন, নির্বাচন কমিশন সব সময় ভোটারদের আস্থার জন্য কাজ করে যাচ্ছে। কমিশনের কাজ হচ্ছে সুষ্ঠু নির্বাচন করা। সব দল নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচনের প্রতি মানুষের আস্থা বাড়বে এতে কোনো সন্দেহ নেই। সিলেটে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি উদ্বোধনকালে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, ‘হিজড়া জনগোষ্ঠীর মধ্যে যাঁদের বয়স ১৮ হয়েছে তাঁদের আলাদাভাবে ভোটার করা হবে। তাঁদের মধ্যে অনেকে নারী নামে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

মন্তব্য