kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

ভরপেট খাওয়ার পর যা করা উচিত নয়

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভরপেট খাওয়ার পর যা করা উচিত নয়

ভরপেট খাওয়াদাওয়ার পর অনেকে লম্বা একটা ঘুম দেন অথবা সিগারেট টানেন। কেউ এক কাপ চা পান করা ছাড়া অস্বস্তি অনুভব করেন। আবার কেউ ফল খেতে ভালোবাসেন। অভ্যাসগুলো সুখের থেকে ‘অসুখই’ বেশি ডেকে আনে।

ধূমপান : খাবার খাওয়ার পরই ধূমপান করা অত্যন্ত বিপজ্জনক। এটি আপনাকে অসুস্থ করে ফেলতে পারে। যদি আপনি একসঙ্গে ১০টি সিগারেটের পরিমাণ ধূমপান করেন তাহলে তৎক্ষণাৎ অসুস্থ হয়ে পড়তে পারেন। বিজ্ঞানীরা সতর্ক করেছেন, খাবারের পরে একটি সিগারেট অন্ত্রের ও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

চা বা কফি পান : আপনি যখন খাবারের পরই চা পান করেন তখন এটি আপনার পরিপাকক্রিয়াকে বাধাগ্রস্ত করে। এ ছাড়া চা বা কফিতে এক ধরনের রাসায়নিক ট্যানিন থাকে, যা শরীরে লৌহ শোষণকে বাধাগ্রস্ত করে। যদিও চা বা কফি পান করা হয় মানসিক শান্তির জন্য ও ক্লান্তি দূর করতে। কিন্তু খাওয়ার পরই চা বা কফি পান ডেকে আনবে বিপদ।

ফল : স্বাস্থ্যকর খাবার। কিন্তু অন্য খাবারের পর ফল খেলে ডেকে আনতে পারে বিপদ। ভরপেটে ফল খেলে আপনার অন্ত্রের অন্যান্য খাবারে সঙ্গে এটি মিশে যায়। আর ফলগুলো অন্ত্রে অন্যান্য খাবারের পরিপাকক্রিয়াকে বাধাগ্রস্ত করে। যদি আপনার বদহজমজনিত বা হৃদরোগের সমস্যা বা অন্ত্রে অন্যান্য ক্ষতিকারক সমস্যা থাকে তাহলে তা বাড়িয়ে দিতে পারে খাবারের পর ফল খাওয়া।

ঘুম : আমাদের অনেকেই বলেন, খাবার খাওয়ার পর একটু ঘুমিয়ে নিতে। তবে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বলছে অন্য কথা। তারা জানায়, খাবার খাওয়ার পর ঘুমানোর কোনো ভালো ফল নেই। আপনি যখন ঘুমিয়ে পড়েন তখন আপনার অন্ত্রের পরিপাকক্রিয়ায় সমস্যা হয়। ফলে শরীরে অশান্তি সৃষ্টি করে, ওজন ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

গোসল : গোসল সব সময় খাবারের আগে করা উচিত। খাওয়ার পর গোসল করলে তা হজমের ক্ষতি করে। খাবার পর গোসল করলে পানির তাপমাত্রা অনুসারে শরীরের তাপমাত্রাও বাড়ে। এতে খাবারের পরিপাকক্রিয়ায় সমস্যা সৃষ্টি হয়।

এনডিটিভি অবলম্বনে শরীফ উল্লাহ

মন্তব্য