kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

ইসিতে রিটার্ন জমা

সংসদ নির্বাচনে কোটি টাকা ব্যয় আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যয় হয়েছে এক কোটি পাঁচ লাখ ৫৭ হাজার টাকা। অন্যদিকে আয় হয়েছে এক কোটি ২৬ লাখ টাকা। গত রবিবার দলটির পক্ষ থেকে নির্বাচন কমিশনে এ হিসাব জমা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে এ হিসাব জমা দেন। প্রতিনিধিদলে ছিলেন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এ বি এম রিয়াজুল কবীর কাওছার, সেলিম মাহমুদ প্রমুখ।

ইসি সূত্র জানায়, আওয়ামী লীগের নির্বাচনী ব্যয় ক্রমশ কমেছে। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে দুই কোটি ৫৩ লাখ ৯২ হাজার ৭১২ টাকা এবং নবম সংসদ নির্বাচনে তিন কোটি ৬০ লাখ ২৬ হাজার ৯৭৪ টাকা নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দিয়েছিল আওয়ামী লীগ।

সিইসির কাছে দলের ব্যয়ের হিসাব জমা দেওয়ার পর এইচ টি ইমাম বলেন, ‘২০০৮ থেকে ২০১৪ সালে নির্বাচনী ব্যয় কিছুটা বেড়েছিল। এবার কমেছে।’ ব্যয় কম হওয়ার বিষয়ে তিনি বলেন, ‘অন্যান্য বছর অনেক ক্ষেত্রে দলীয় প্রার্থীদের আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এবারে সেটি হয়নি। সেদিক থেকে আমাদের ব্যয় কম। আবার এবারে দলের আয় বেশি। অনেকেই অনুদান দিয়েছেন।’

মন্তব্য