kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

রূপগঞ্জে গ্যাস বিস্ফোরণে নিহত ২

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি দোতলা বাড়িতে গ্যাস বিস্ফোরণে দুই শ্রমিক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরো সাতজন। গতকাল সোমবার ভোরে উপজেলার সাওঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তিতাস গ্যাসের হাইপ্রেসার পাইপলাইন থেকে নেওয়া অবৈধ গ্যাস সংযোগের কারণেই এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। নিহত শ্রমিকরা হলেন মেহেরপুরের মুজিবনগরের কোমরপুর এলাকার দুদু মিয়ার ছেলে শামীম (৩০) এবং ঝালকাঠির নলছিটির কয়া এলাকার রহিম বিশ্বাসের ছেলে হেলাল বিশ্বাস ওরফে রাকিব (২৫)। দুজনই স্থানীয় নেক্সট এক্সেসরিজ লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিক ছিলেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ঢাকা-সিলেট মহাসড়কের সাওঘাট এলাকায় আইনজীবী রাবেয়া আক্তার মিলির একটি দোতলা ভবন রয়েছে। ওই ভবন ভাড়া দেওয়া হয় স্থানীয় নেক্সট এক্সেসরিজ লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকদের কাছে। মহাসড়কের পাশের তিতাস গ্যাসের হাইপ্রেসার পাইপলাইন থেকে অবৈধভাবে ওই ভবনে গ্যাসের সংযোগ নেন রাবেয়া আক্তার মিলি। শবেবরাতের কারণে সব মিল-কারখানা বন্ধ থাকায় গ্যাসের প্রেসার ছিল বেশি। ভোরে বিকট শব্দে হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ভবনের পুরো দেয়াল ভেঙে প্রায় ৫০ থেকে ৩০০ ফুট দূরে গিয়ে পড়ে। কেঁপে ওঠে পুরো এলাকা। পরে স্থানীয় লোকজন দগ্ধ ছয়জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করে। এদের মধ্যে শামীম ও হেলাল বিশ্বাস ওরফে রাকিবকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

এ ব্যাপারে বাড়ির মালিক রাবেয়া আক্তার মিলি বলেন, ‘অন্যরা যেভাবে অবৈধ গ্যাস সংযোগ নিয়েছে আমিও সেভাবেই নিয়েছি। তবে আমার বাড়িতে পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটানো হয়েছে।’

তিতাস গ্যাসের সোনারগাঁও জোনের সুপারভাইজর ইসমাইল হোসেন বলেন, ‘এর আগে এ ধরনের আরো বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। আগুনের সংস্পর্শে গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।’

এ বিষয়ে ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর রফিকুল হক বলেন, দুজন মারা গেছেন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেই তাঁদের ময়নাতদন্ত হয়েছে।

মন্তব্য