kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

তারেক-জোবাইদার ব্যাংক হিসাব

ঢাকার আদেশে হিসাব জব্দ হতে পারে না : মাহবুব

এ বক্তব্য আদালত অবমাননার শামিল : দুদক আইনজীবী

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের লন্ডনের তিনটি ব্যাংক হিসাব জব্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার আদালতের আদেশ সম্পূর্ণ বেআইনি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মাহবুব হোসেন। এ ধরনের মন্তব্যকে আদালত অবমাননা বলছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান। গত রবিবার এই দুই আইনজীবী পৃথকভাবে গণমাধ্যমের কাছে তাঁদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ওই দিন দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তৃতীয় তলায় সংগঠনের সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, তারেক রহমান ও জোবাইদার ব্যাংক হিসাব জব্দের যে আদেশটি দেওয়া হয়েছে সেটি সম্পূর্ণ বেআইনি। বাংলাদেশের আদেশে লন্ডনের কোনো ব্যাংকে কারো অ্যাকাউন্ট জব্দ হতে পারে না। এ ধরনের আদেশ দেওয়ার ক্ষমতা আমাদের দেশের কোনো আদালতের নেই।

এ বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ‘উনি (খন্দকার মাহবুব) আইন না জেনেই কথা বলছেন। আমার তো কিছু বলার নেই। উনার মতো সিনিয়র আইনজীবীর কাছ থেকে এমন বক্তব্য আশা করিনি। এটা আদালত অবমাননার শামিল।’

খুরিশদ আলম আরো বলেন, আদালতের প্রতি সম্মান রেখে কথা বলা উচিত। ভবিষ্যতে খন্দকার মাহবুব হোসেন এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকবেন আশা করে তিনি বলেন, আদালতের যেকোনো আদেশ উচ্চ আদালতে চ্যালেঞ্জ করা যায়। কিন্তু তা না করে আদেশকে বেআইনি বলা আদালত অবমাননা।

মন্তব্য