kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

রোহিঙ্গা সংকট

জাতিসংঘের তিন শীর্ষ কর্মকর্তা আসছেন কাল

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আশ্রিত ১০ লাখের বেশি রোহিঙ্গার প্রতি বৈশ্বিক সমর্থনের গুরুত্ব তুলে ধরতে আগামীকাল বুধবার বাংলাদেশে তিন দিনের সফরে আসছেন জাতিসংঘের তিন শীর্ষ কর্মকর্তা। তাঁদের মধ্যে ফিলিপ্পো গ্র্যান্ডি জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার, অ্যান্তোনিও ভিতোরিনো আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এবং মার্ক লোকক জাতিসংঘের জরুরি ত্রাণ কার্যক্রম সমন্বয়ক ও মানবিকবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের বাড়িঘরে স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনকভাবে ফেরার পরিবেশ সৃষ্টিসহ এ দেশে আশ্রিতদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা অব্যাহত রাখার গুরুত্ব তুলে ধরাই কর্মকর্তাদের এই সফরের লক্ষ্য। উচ্চপর্যায়ের প্রতিনিধিদলটি ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। এসব বৈঠকে রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্ভাব্য সহযোগিতার ব্যাপারে আলোচনা হবে। প্রতিনিধিদলটি কক্সবাজারে গিয়ে রোহিঙ্গা পরিস্থিতি, আসন্ন বর্ষা মৌসুমের প্রস্তুতি, খাদ্য বিতরণ ও আশ্রয় ব্যবস্থা পর্যবেক্ষণ করবে।

এ ছাড়া কর্মকর্তারা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন এমন বেশ কয়েকজন রোহিঙ্গার সঙ্গে সাক্ষাৎ এবং ইউএনএইচসিআর ও বাংলাদেশ সরকারের উদ্যোগে চলমান নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করবেন।

মন্তব্য