kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

পবিত্র শবেবরাত উদ্‌যাপিত

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পবিত্র শবেবরাত উদ্‌যাপিত

পবিত্র শবেবরাত উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় মুসল্লিদের মোনাজাত। ছবি : কালের কণ্ঠ

যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে গত রবিবার রাতে পবিত্র শবেবরাত উদ্‌যাপন করেছে মুসলিম সম্প্রদায়। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ, মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারা রাত কাটায়। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। এই পবিত্র রাতে মুসলমানরা মা-বাবা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করে। রাজধানী ঢাকার কবরস্থানগুলোতেও মুসল্লিদের ভিড় ছিল উপচে পড়া।

ঐতিহ্য অনুযায়ী বাড়িতে বাড়িতে তৈরি রুটি হালুয়াসহ বিভিন্ন খাদ্যসামগ্রী আত্মীয়-স্বজনদের বাড়িতে এবং দুস্থ-গরিবদের মাঝে বিতরণ করা হয়। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষ নফল রোজাও পালন করে।

ঢাকায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতভর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, হামদ, নাত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরি মোনাজাতে হাজার হাজার মানুষ অংশ নেয়।

পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দেন।

বাণীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পবিত্র শবেবরাত উপলক্ষে দেশের এবং সারা বিশ্বের মুসলমানদের প্রতি শুভেচ্ছা ও মোবারকবাদ জানান। তাঁরা মুসলিম উম্মাহসহ গোটা জাতির শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সমপ্রচার করে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়।

মন্তব্য