kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

কুমিল্লায় সেরা ৮ বাংলাবিদ বাছাই সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুমিল্লায় সেরা ৮ বাংলাবিদ বাছাই সম্পন্ন

ইস্পাহানি বাংলাবিদের কুমিল্লা অঞ্চলে বাছাইপর্বের সেরা আট প্রতিযোগী। ছবি : কালের কণ্ঠ

কুমিল্লায় অনুষ্ঠিত হলো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-তৃতীয় বর্ষ’-এর বাছাইপর্ব। শুদ্ধ বাংলা উচ্চারণ, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে এবারই প্রথম কুমিল্লায় এই আসর বসেছিল। গত রবিবার কুমিল্লা জিলা স্কুল প্রাঙ্গণে আয়োজিত বাছাইপর্বের প্রতিযোগিতায় অংশ নেয় সহস্রাধিক শিক্ষার্থী। প্রাথমিক বাছাইপর্ব শেষে মূল পর্বে ঢাকায় যাওয়ার সুযোগ পেয়েছে কুমিল্লা ও আশপাশের সেরা আট বাংলাবিদ।

সহস্রাধিক প্রতিযোগীর সঙ্গে পরীক্ষায় অংশ নেয় একজন দৃষ্টিপ্রতিবন্ধী প্রতিযোগীও। তার জন্য রাখা হয় শ্রুতি লেখক। বাছাইপর্ব শুরু হয় সকাল ৯টায়। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান ও প্রথিতযশা আবৃত্তিশিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রুহুল আমিন ভূইয়া। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার, ইস্পাহানি টি লিমিটেডের জ্যৈষ্ঠ ব্যবস্থাপক মাওলানা আল মামুন ও বিভাগীয় ব্যবস্থাপক আসলাম হোসেন চৌধুরী।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনী প্রশ্ন এবং ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে বিচারকদের বিশ্লেষণে সেরা আটজন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে যাওয়ার সুযোগ পায়।

মন্তব্য