kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

‘অবৈধ বালুঘাট বন্ধ ও লোপাটকারীদের শাস্তি দিতে হবে’

কালের কণ্ঠ’র রাজশাহী ব্যুরো প্রধানকে ভয়ভীতি প্রদর্শন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজশাহীর মধ্যশহরের তালাইমারীতে পদ্মা নদী বাঁচাতে অবৈধ বালুঘাট বন্ধ, পাঁচানী মাঠে ঘরবাড়ি ধসে পড়া রোধ ও নামমাত্র মূল্যে বালুঘাট ইজারা দিয়ে গত পাঁচ বছরে ৭৭ কোটি টাকা লোপাটের সঙ্গে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

গতকাল সোমবার সকাল ১১টায় জেলার সাহেববাজার জিরো পয়েন্টে আতাউর রহমান স্মৃতি পরিষদের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আওয়ামী লীগের এক নেতার নেতৃত্বে মধ্যশহরে বালুঘাট করে পদ্মা থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে পদ্মা তার স্বাভাবিক গতিপথ যেমন হারাচ্ছে, তেমনি শহর রক্ষা বাঁধ এবং ওই এলাকার একটি বিজিবির ক্যাম্প ও স্থানীয় শত শত ঘরবাড়ি পড়েছে হুমকির মুখে। এর আগেও বাঁধ ভেঙে শতাধিক বাড়িঘর নদীগর্ভে চলে গেছে।

তাঁরা বলেন, বালুঘাটটি বন্ধ করে দেওয়া হলেও আবারও ওই নেতার মদদে সেটি চালু করা হয়েছে সরকারের কাছ থেকে লিজ ছাড়াই। অথচ রাজশাহীতে ১১টি ঘাট অনুমোদিত রয়েছে। এই ১১টি ঘাট থেকে লিজ বাবদ ১৬ কোটি ১৫ লাখ টাকা আদায় হয়েছে; কিন্তু ওই নেতা লিজ ছাড়াই তালাইমারীতে বালুঘাট চালু করেছেন।

পরিষদের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে ও ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’-এর আহ্বায়ক আসলাম-উদ-দৌলার পরিচালনায় মানববন্ধনে রাজশাহী প্রেস ক্লাবের সদস্য প্রশান্ত কুমার সাহা, সেক্টর কমান্ডার ফোরাম মহানগর শাখার সভাপতি শাহজাহান আলী বরজাহান, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসেন আলী পিয়ারা বক্তব্য দেন।

এদিকে গত বৃহস্পতিবার কালের কণ্ঠে এ বিষয়ে একটি অনুসন্ধানী সংবাদ প্রকাশিত হয় । এর পর থেকে পত্রিকাটির রাজশাহী ব্যুরোপ্রধানকে নানাভাবে ভয়-ভীতি দেখিয়ে আসছেন ওই নেতা।

মন্তব্য