kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

গওহর রিজভী বলেছেন

চীনের বিআরআইয়ের অংশ হতে পেরে বাংলাদেশ গর্বিত

কূটনৈতিক প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের’ (বিআরআই) অংশ হতে পেরে বাংলাদেশ গর্বিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এ সপ্তাহে বিআরআই সম্মেলনের প্রাক্কালে গতকাল শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর ওই উপদেষ্টা আরো বলেন, অগ্রাধিকারের সঙ্গে সংগতিপূর্ণ বলেই বাংলাদেশ চীনের বিআরআইকে স্বাগত জানিয়েছে।

ড. গওহর রিজভী গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ‘দ্য বেল্ট অ্যান্ড রোড’ নামে একটি ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেছেন। অলাভজনক গবেষণাকেন্দ্র ‘সেন্টার ফর ইস্ট এশিয়া ফাউন্ডেশন’ (সিইএএফ) ওই ম্যাগাজিন প্রকাশ করে।

সাবেক রাষ্ট্রদূত সেলিনা মোহসিনের সভাপতিত্বে ও সঞ্চালনায় প্রকাশনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকায় চীন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) চেন উই, চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুহাম্মদ আজিজুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ও সিইএএফের নির্বাহী পরিচালক নাসিম মাহমুদ বক্তব্য দেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বিআরআই পরিকল্পনা ঘোষণার অনেক আগে ‘বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার (বিসিআইএম) অর্থনৈতিক করিডর’ পরিকল্পনা ঘোষণা করেছে। বিসিআইএম বিআরআইয়ের অপরিহার্য সংক্ষিপ্ত সংস্করণ। বিআরআইসহ অন্যান্য উদ্যোগ এ অঞ্চলের উন্নয়নের সুযোগ সৃষ্টি করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘বৈদেশিক সম্পর্ক ব্যবস্থাপনায় বাংলাদেশ অত্যন্ত সফল হয়েছে।’

মন্তব্য