kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

খুলনায় ‘তারুণ্যের গণতন্ত্র’ বিতর্ক উৎসব সেরা কুয়েট দল

খুলনা অফিস   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খুলনায় হয়ে গেল ‘তারুণ্যের গণতন্ত্র’ বিতর্ক প্রতিযোগিতা। চূড়ান্ত পর্বে ছিল ‘দুর্বল রাজনীতি ও গণতন্ত্রের চর্চার অভাবের জন্য রাজনীতিবিদরা নয়, নাগরিক সচেতনতার অভাবই দায়ী’ শীর্ষক বিতর্ক। এর পক্ষে বিতর্ক করে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট) দল, রানার-আপ হয়েছে সরকারি বিএল কলেজ বিতর্ক দল। সেরা বিতার্কিকের পুরস্কার অর্জন করেছে বিজয়ী দলের ফয়সাল আহমেদ।

তরুণ সমাজে গণতান্ত্রিক মূল্যবোধকে অনুপ্রাণিত করতে বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষার্থীদের অংশগ্রহণে গতকাল শনিবার দিনব্যাপী নগরীর একটি অভিজাত হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিতর্ক উৎসবে তিনজন সদস্যের সমন্বয়ে মোট আটটি দলে বিভক্ত হয়ে প্রথম রাউন্ডে ‘তরুণ সমাজই পারে রাজনৈতিক অপসংস্কৃতি রোধ করতে’ ও ‘গণতন্ত্রের অবাধ বিচরণই পারে জাতিকে উন্নয়নের জোয়ারে ভাসিয়ে নিতে’, দ্বিতীয় রাউন্ডে সেমিফাইনালে ‘গণতন্ত্রের সাফল্যের প্রধান শর্ত সুশাসন’ বিষয়ে বিতর্ক অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া অন্য দলগুলো হলো—খুলনা বিশ্ববিদ্যালয়, গাজী মেডিক্যাল কলেজ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলো অ্যালামনাইদের দুটি, আযম খান কমার্স কলেজ ও হাজী মুহাম্মদ মহসীন কলেজ বিতর্ক দল।

সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশিদ। বক্তব্য দেন খুলনা সিটি মেয়র মনিরুজ্জামান মনি, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম হাবিব। ধন্যবাদ জ্ঞাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের জ্যেষ্ঠ আঞ্চলিক সমন্বয়ক আমেনা সুলতানা।

মন্তব্য