kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

সম্পর্ক জোরদারে প্রধানমন্ত্রী আজ ব্রুনেই যাচ্ছেন

কাল শীর্ষ বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সম্পর্ক জোরদারে প্রধানমন্ত্রী আজ ব্রুনেই যাচ্ছেন

সম্পর্ক জোরদারের লক্ষ্যে তিন দিনের সফরে আজ রবিবার সকালে ব্রুনেই যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আগামীকাল সোমবার দেশটির সুলতান হাজি হাসানাল বলকিয়াহর সঙ্গে সাক্ষাৎ ও দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে বাংলাদেশ ও ব্রুনেইয়ের মধ্যে সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, ব্রুনেইয়ের সুলতানের আমন্ত্রণে প্রধানমন্ত্রী এ সফর করছেন। প্রধানমন্ত্রীর এ সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়তর করার পাশাপাশি জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, বিমান যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন, কারিগরি সহায়তা ইত্যাদি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে। রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্রুনেই ও আসিয়ান সদস্য দেশগুলোর কার্যকর সমর্থন আদায়ে এ সফর উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ব্রুনেই সময় বিকেল পৌনে ৩টায় (বাংলাদেশ সময় দুপুর পৌনে ১টায়) বন্দর সেরি বেগওয়ানের ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন। আজই এম্পায়ার হোটেল অ্যান্ড কান্ট্রি ক্লাবে প্রধানমন্ত্রী ব্রুনেইপ্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠান এবং রাতে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত নৈশভোজে যোগ দেবেন। আগামীকাল সোমবার সুলতানের সরকারি বাসভবনে সুলতান ও তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ শেষে দুই দেশের শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী আগামীকাল বিকেলে দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের যৌথ সভায় যোগ দেবেন। পরদিন মঙ্গলবার বন্দর সেরি বেগওয়ানের কূটনৈতিক জোনে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং পরে রাজকীয় রেগালিয়া জাদুঘর পরিদর্শন করবেন। ব্রুনেই থেকে মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী ঢাকায় ফিরবেন।

মন্তব্য