kalerkantho

রংতুলিতে সক্ষমতা দেখাল বিশেষ শিশুরা

নিজস্ব প্রতিবেদক   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংতুলিতে সক্ষমতা দেখাল বিশেষ শিশুরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় গতকাল ‘আর্ট ফর অটিজম’ শীর্ষক ক্যাম্প অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

চারুকলার লিচুতলায় শিশু-কিশোরদের ছোটাছুটি। কেউ নিবিড়মনে ছবি আঁকছে। কেউবা খেলছে। ছুটির দিনে গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলেছে শিশু-কিশোরদের আর্ট ক্যাম্প। তাতে প্রথম ধাপে ছবি আঁকে ৮৩ জন বিশেষ শিশুশিল্পী। অটিজমে আক্রান্ত বিশেষ শিশুরা তাদের অক্ষমতাকে ছাপিয়ে প্রদর্শন করে আপন সক্ষমতাকে। তাদের সেই আঁকাআঁকির কর্মযজ্ঞে রঙিন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লিচুতলার চারপাশ।

এ আর্ট ক্যাম্পের শিরোনাম ছিল ‘আর্ট ফর অটিজম’। মানসিক বা শারীরিক প্রতিবন্ধকতার শিকার বিশেষ শিশুদের অনুপ্রাণিত করতে চারুকলা অনুষদের সহযোগিতায় এ ক্যাম্পের আয়োজন করে চাইল্ড ফাউন্ডেশন। আয়োজনের মধ্যে শিশুদের জন্য ছিল পাপেট শো। সকালে ক্যাম্পের উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান ও রফিকুন নবী। প্রধান অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। স্বাগত বক্তৃতা দেন চাইল্ড ফাউন্ডেশনের তাহরিন আমান।

আজ শনিবার আয়োজনের দ্বিতীয় দিনে শিশুশিল্পীদের আঁকা ছবি নিয়ে অনুষদের লিচুতলাসংলগ্ন ভবনের নিচে অনুষ্ঠিত হবে প্রদর্শনী। প্রদর্শনীর পাশাপাশি শিশু চিত্রকরদের ছবি বিক্রিও হবে। চিত্রকর্ম বিক্রির সেই অর্থ তুলে দেওয়া হবে বিশেষ শিশুদের অভিভাবকদের হাতে। এ দিনের আয়োজনে আরো থাকবে ‘শিল্পের আশ্রয়ে সামাজিক অভিঘাত উপলব্ধি’ ও ‘শিল্পের অন্তর্ভুক্তি’ শীর্ষক দুটি গোলটেবিল বৈঠক। এ ছাড়া প্রতিষ্ঠিত শিল্পীদের চিত্রিত চিত্রকর্ম নিয়ে অনুষ্ঠিত হবে আরেকটি প্রদর্শনী। সেই প্রদর্শনীর চিত্রকর্ম বিক্রির অর্থও তুলে দেওয়া হবে প্রতিবন্ধী শিশুদের নিয়ে নিরন্তর কাজ করা চাইল্ড ফাউন্ডেশনে।

এ আয়োজন প্রসঙ্গে নিসার হোসেন বলেন, মূলত মানবতার আহ্বানেই অনুষ্ঠিত হচ্ছে এ আর্ট ক্যাম্প। কয়েক বছর আগেও ভীষণভাবে উপেক্ষিত ছিল এই বিশেষ শিশুরা। বর্তমানে প্রাকৃতিকভাবে প্রতিবন্ধকতার শিকার এই শিশুদের প্রতি নজর দিয়েছে রাষ্ট্র ও সমাজ। এ কারণেই এই আর্ট ক্যাম্পে বিপুলসংখ্যক শিল্পীর স্বতঃস্ফূর্ত সমাগম ঘটেছে। মনের টানেই তারা অংশ নিয়েছে এই আর্ট ক্যাম্পে।

বিশেষ শিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের ৮৩ জন শিশু শিক্ষার্থী অংশ নেয় ক্যাম্পে। নবীন-প্রবীণ ও প্রতিষ্ঠিত শিল্পীদের মধ্যে দিনভর আঁকাআঁকিতে মগ্ন ছিলেন মুস্তাফা মনোয়ার, রফিকুন নবী, হাশেম খান, মনিরুল ইসলাম, অলকেশ ঘোষ, রোকেয়া সুলতানা, কালিদাস কর্মকার, শিশির ভট্টাচার্য, মোহাম্মদ ইউনুস, শেখ আফজাল, মিনি করিম, বিপাশা হায়াতসহ ৪৯ জন শিল্পী।

মন্তব্য