kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

প্রধানমন্ত্রী ব্রুনেই যাচ্ছেন রবিবার

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগামী রবিবার থেকে মঙ্গলবার ব্রুনেই সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে বাংলাদেশ ও ব্রুনেইয়ের মধ্যে জ্বালানি ও কৃষি খাতে সহযোগিতা, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতিসহ বেশ কয়েকটি চুক্তি/সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে। এ ছাড়া বাংলাদেশ থেকে ব্রুনেইয়ে কর্মী নিয়োগ বিষয়েও বড় অগ্রগতি হতে পারে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সফরে ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ওই বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি রোহিঙ্গা সংকটও গুরুত্ব পেতে পারে।

গত বছর সেপ্টেম্বর মাসে ঢাকায় বাংলাদেশ ও ব্রনেইয়ের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে দুই দেশের মধ্যে সই করার জন্য শিল্প ও সংস্কৃতি, যুব ও ক্রীড়া এবং কৃষিতে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সহযোগিতা খাতে এমওইউ চূড়ান্ত করা হয়। তখনই সিদ্ধান্ত হয়েছিল, এ বছর বাংলাদেশ থেকে ব্রুনাইয়ে শীর্ষ পর্যায়ে সফরে সেগুলো সই হবে।

জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে ব্রুনেই বাংলাদেশে পাশে আছে। বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের ব্যাপারেও ব্রুনেই আগ্রহী। বিশেষ করে হালাল খাদ্য শিল্পের ব্যাপারে ব্রুনেইয়ের বিশেষ আগ্রহ আছে।

মন্তব্য