kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

ফরিদ গাজীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ

হবিগঞ্জ প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশবিরোধী আন্দোলন ও ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক এবং মুক্তিযুদ্ধের সংগঠক, আওয়ামী লীগের সাবেক উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। এ উপলক্ষে ফরিদগাজীর পরিবারের পক্ষ থেকে সিলেটে ও নবীগঞ্জের গ্রামের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯২৪ সালের ১ মার্চ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনার দেবপাড়া গ্রামে দেওয়ান ফরিদ গাজীর জন্ম। ১৯৪৭ সালে জেলা যুগ্ম সম্পাদক হিসেবে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন। সিলেটের মাটিতে তিনি প্রথম স্বাধীন পাকিস্তান ও পরবর্তী সময়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ১৯৫২ সালে সিলেটে তিনি ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন। যুক্তফ্রন্টের ২১ দফা দাবি আদায়ের সংগ্রামেও সিলেটে নেতৃত্ব দেন তিনি। তাঁর নেতৃত্বেই সিলেটে মুক্তিযুদ্ধ সংঘটিত হয়।

দেওয়ান ফরিদ গাজী হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে তিনবার এবং সিলেট সদর থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালে সিলেট সদর আসন থেকে এমএলএ নির্বাচিত হন।

মহান মুক্তিযুদ্ধে তিনি উত্তর-পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের ৪ ও ৫ নম্বর সেক্টরের বেসামরিক উপদেষ্টা ও প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। তা ছাড়া স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে তিনি নেতৃত্ব দেন। ২০১০ সালের আজকের দিনে রাজধানীর একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

মন্তব্য



সাতদিনের সেরা