kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

আজ শুরু পিইসি ও ইবতেদায়ি সমাপনী

নিজস্ব প্রতিবেদক   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু আজ রবিবার। এই পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। পিইসি ও ইবতেদায়ি সমাপনী উভয়েরই প্রথম দিনে অনুষ্ঠিত হবে ইংরেজি বিষয়ের পরীক্ষা। আজ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এবার পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় ৩১ লাখ শিক্ষার্থী। এর মধ্যে পিইসিতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেবে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী। এবারই প্রথম এমসিকিউ থাকছে না। এর বদলে শিক্ষার্থীদের দিতে হবে এককথায় উত্তর।

জানা যায়, সাত হাজার ৪১০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে সাত হাজার ৩৯৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

 

মন্তব্য