kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

ইসিতে আটক ৪৭২ নেতাকর্মীর তালিকা দিল বিএনপি

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সারা দেশে আটক হওয়া ৪৭২ নেতাকর্মীর তালিকা নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে বিএনপি। গতকাল শুক্রবার সকালে বিএনপির পক্ষ থেকে ইসিতে এই চিঠি পৌঁছে দিয়ে গ্রেপ্তার ও গায়েবি মামলা বন্ধে প্রতিষ্ঠানটির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) লেখা মির্জা ফখরুলের চিঠিতে বলা হয়েছে, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে শত শত নেতাকর্মীকে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিএনপির নয়াপল্টনের অফিসের সামনে ও আশপাশের সড়কে পাহারা বসিয়েছে। আসন্ন সংসদ নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা দলীয় ফরম সংগ্রহ করতে দলীয় কার্যালয়ে আসার পথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের দেহ তল্লাশি করছে এবং আটক করছে। এমনকি মনোনয়ন ফরম কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলা হচ্ছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এ ধরনের তৎপরতা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বৃহস্পতিবার বিএনপির অফিস ও আশপাশের এলাকা থেকে ৬০-৭০ জনকে আটক করা হয়েছে। এখনো আটক অভিযান অব্যাহত রয়েছে।

বিএনপির মহাসচিব দলের নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলা ও গ্রেপ্তার অভিযান বন্ধে ইসির হস্তক্ষেপ কামনা করেন। তিনি বলেন, ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সারা দেশে পুলিশ বিএনপির মোট ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। একই সঙ্গে পাঁচটি হয়রানিমূলক এজাহারও পাওয়া গেছে। পরবর্তী সময়ে কাউকে আটক করা হলে বা কোনো ধরনের গায়েবি মামলা হলে সেই তথ্য তাৎক্ষণিক ইসিকে জানানো হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বুধবার ইসির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছিল, সারা দেশে গায়েবি মামলা দিয়ে বিএনপির নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে। জবাবে সিইসি কে এম নুরুল হুদা বলেছিলেন, বিএনপির কাছে কোনো তালিকা থাকলে তা যেন ইসিতে পাঠানো হয়। ইসি ব্যবস্থা নেবে।

মন্তব্য



সাতদিনের সেরা