kalerkantho

সাভারে শুরু চার দিনের চতুর্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চতুর্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮-র উদ্বোধন হলো। গতকাল শুক্রবার সকাল ৯টায় সাভারের খাগানে ব্র্যাক-সিডিএম মিলনায়তনে চার দিনের এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার ফ্লাইন্ডারস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফ্রান বাউম ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। স্বাগত বক্তব্য দেন পিএইচএম বাংলাদেশের চেয়ারপারসন জাকির হোসেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৭০০ বিদেশিসহ বাংলাদেশ থেকে স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি, চিকিৎসকসহ প্রায় এক হাজার ৫০০ প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

স্বাগত বক্তব্যে পিএইচএম-বাংলাদেশের চেয়ারপারসন জাকির হোসেন বাংলাদেশের স্বাস্থ্য ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়নের কথা তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, একটি দেশের সমৃদ্ধি নির্ভর করে জনগণের গুণগত শিক্ষা, উন্নত শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবস্থার ওপর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের ৬৭ শতাংশ লোক অসংক্রামক রোগে মারা যায়। এ ছাড়া ১২ শতাংশ লোক ক্যান্সার, ৩০ শতাংশ লোক হৃদরোগ, ৩ শতাংশ লোক ডায়াবেটিস এবং ১২ শতাংশ লোক অন্যান্য রোগে মারা যায়। তিনি বলেন, এসব রোগের নির্ণয় ও চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জনগণ কিভাবে এসব রোগ সৃষ্টি হয় সে সম্পর্কে সচেতন নয় এবং এর চিকিৎসা তাদের আয়ত্তের বাইরে।

মন্তব্য