kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

হালদায় আবারও মৃত ডলফিন, এক বছরে ১৯টি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হালদা নদীতে আবারও মৃত ডলফিন ভেসে উঠেছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে চট্টগ্রামের রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় নদীতে মৃত ডলফিনটি পাওয়া যায়। এটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। এ নিয়ে গত এক বছরে ১৯টি মরা ডলফিন পাওয়ার তথ্য দিয়েছে হালদা নদী রক্ষা কমিটি।

স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে হালদা নদী রক্ষা কমিটির সদস্য এস এম মুজিব ও মো. রোসাঙ্গীর নদী থেকে মৃত ডলফিনটি উদ্ধার করেন। এরপর কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সেটি মাটিতে পুঁতে ফেলা হয়। এস এম মুজিব জানান, মৃত ডলফিনটির ওজন ৩৭ কেজি ৬০০ গ্রাম। দৈর্ঘ্য চার ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ এক ফুট ১০ ইঞ্চি।

হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরীয়া বলেন, হালদা নদীর পারে সমপ্রতি বেড়িবাঁধের কাজ শুরু হয়েছে। এই কাজের জন্য বড় বড় নৌযানে করে বালু-পাথর নেওয়া হচ্ছে। যান্ত্রিক নৌযান চলাচল করায় এগুলোর সঙ্গে ধাক্কা লাগছে ডলফিনের। এতে নৌযানের প্রপেলারে আঘাত লেগে মারা যাচ্ছে ডলফিন। তিনি আরো বলেন, এ ধরনের নৌযান আর কিছুদিন চললে হালদায় একটি ডলফিনও থাকবে না। আর জানুয়ারি পর্যন্ত চললে এই মৌসুমে আর মা মাছ ডিম ছাড়ার জন্য হালদায় আসবে না। এতে ধ্বংস হবে দেশের একমাত্র প্রাকৃতিক প্রজননক্ষেত্র।

মন্তব্য