kalerkantho

বিশ্ব নিউমোনিয়া দিবস উদ্‌যাপন

দেশে শিশুমৃত্যুর ১৬ শতাংশ ঘটে নিউমোনিয়ায়

নিজস্ব প্রতিবেদক   

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে বছরে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার ৪০০ শিশুর মৃত্যু ঘটে, যা দেশে মোট শিশুমৃত্যুর ১৬ শতাংশ। বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে সোমবার এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। ঢাকা শিশু হাসপাতাল, বাংলাদেশ পেডিয়াট্রিক পালমোনলজি ফোরাম ও চাইল্ড হেলথ রিসার্স ফাউন্ডেশন যৌথভাবে ঢাকা শিশু হাসপাতালে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা শিশু হাসপাতালে গত এক বছরে ভর্তি হওয়া ১৩ হাজার ৯৫৫ জন শিশুর মধ্যে নিউমোনিয়ায় আক্রান্তই ছিল তিন হাজার ৩৭৮ জন। এর মধ্যে ১৩৬ শিশুর মৃত্যু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ। সভাপতিত্ব করেন বাংলাদেশ পেডিয়াট্রিক পালমোনলজি ফোরামের সভাপতি অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন অধ্যাপক ডা. সমীর কুমার সাহা, ডা. সাকিল আহম্মেদ, ডা. প্রবীর কুমার সরকার, ডা. জোবায়ের চিশতিসহ অন্যরা।

অনুষ্ঠানে বলা হয়, দেশে সরকারিভাবে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি (হিব) ও নিউমকোক্যাল কনজুগেট ভ্যাকসিন (টিসিভি) নামে দুটি টিকা দেওয়া হয়। ওই টিকা শুরুর পর থেকে ব্যাকটেরিয়াজনিত নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার হার আশ্চর্যজনকভাবে কমে গেছে।

সেভ দ্য চিলড্রেন : এদিকে বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফ, ন্যাশনাল নিউবর্ন হেলথ প্রগ্রাম (এনএনএইচপি) এবং ইন্টেগ্রেটেড ম্যানেজমেন্ট অব চাইল্ডহুড ইলনেস (আইএমসিআই) ও স্বাস্থ্য অধিদপ্তরের যৌথ আয়োজনে রবিবার এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

রাজধানীর ডেইলি স্টার ভবনে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে বাংলাদেশে শিশুদের নিউমোনিয়া থেকে সুরক্ষা, এর প্রতিরোধ, চিকিৎসা গ্রহণসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়। বিশেষ করে নিউমোনিয়াসংক্রান্ত চ্যালেঞ্জগুলো কাটিয়ে শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে সবার পদক্ষেপকে শক্তিশালী করে তোলার তাগিদ দেন আলোচকরা।

মন্তব্য