kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

১৫ বছর ধরে সুদানে অবৈধ বসবাস

দূতাবাসের আর্থিক সহায়তায় ফিরছে সিদ্দিকুরের লাশ

কূটনৈতিক প্রতিবেদক    

১০ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রায় ১৫ বছর ধরে সুদানে অবৈধভাবে বসবাস করছিলেন মানিকগঞ্জের ঘিওর থানার মোহাম্মদ সিদ্দিকুর রহমান (৫৩)। গত ২৯ জুলাই তিনি সেখানে মারা যান। এরপর মরদেহ দেশে আনার ক্ষেত্রে অবৈধভাবে বসবাসের বিষয়টি জটিলতার কারণ হয়ে দাঁড়ায়। এমনকি সেখানেই তাঁর মরদেহ দাফনের আয়োজন করা হয়। কিন্তু তাঁর পরিবার বাংলাদেশে তাঁকে দাফনের ইচ্ছা প্রকাশ করলে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সুদানের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহর উদ্যোগে শেষ পর্যন্ত মরদেহ দেশে আনা হচ্ছে। 

রিয়াদে বাংলাদেশ দূতাবাস জানায়, টাকা-পয়সা ও বৈধ কাগজপত্র না থাকায় সিদ্দিকুর রহমানের মরদেহ দেশে পাঠানো দুষ্কর হয়ে পড়েছিল। সুদানের বাংলাদেশি সম্প্রদায় বিষয়টি রাষ্ট্রদূত গোলাম মসীহকে অবহিত করে। রাষ্ট্রদূত তাত্ক্ষণিক দূতাবাসের পক্ষ থেকে আর্থিক সহায়তা দিয়ে সিদ্দিকুরের মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করেন। সিদ্দিকুরের জন্য প্রয়োজনীয় কাগজপত্রও দ্রুত তৈরি করে দেওয়া হয়।

দূতাবাস ও রাষ্ট্রদূতের উদ্যোগের জন্য সুদানে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায় আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছে। সুদানে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন জরুরি কনস্যুলার সেবা দিতে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস থেকে দুজন কর্মকর্তাসহ পাঁচ সদস্যের প্রতিনিধিদল পাঠানো হয়েছে।

 

 

 

মন্তব্য