kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে গভীর উদ্বিগ্ন বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

৩১ আগস্ট, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়ার সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণে গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি উপেক্ষা করে দেশটি গত মঙ্গলবার ভোরে ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করে এবং তা জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে উড়ে গিয়ে উত্তর প্রশান্ত মহাসাগরে পড়ে। বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের সঙ্গে সহমত পোষণ করে। এ ছাড়া জাপানের সঙ্গেও বাংলাদেশের ভালো সম্পর্ক রয়েছে।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার ধারবাহিকভাবে ক্ষেপণাস্ত্র উেক্ষপণের বিষয়ে বাংলাদেশ অবগত। ঢাকা মনে করে, ক্ষেপণাস্ত্র উেক্ষপণের মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এসংক্রান্ত প্রস্তাবগুলো পুরোপুরি অবজ্ঞা করেছে। দেশটির এ ধরনের ঔদ্ধত্যপূর্ণ উসতানি ওই অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি।

পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি এনপিটি ও সিটিবিটিতে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও অঙ্গীকারের প্রতি সম্মান প্রদর্শন এবং এ ধরনের শক্তি ও অবজ্ঞা প্রকাশ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। ঢাকা নিজের অবস্থান সম্পর্কে বলেছে, জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিতে অন্তর্নিহিত সম্মিলিত নিরাপত্তা ধারণার প্রতি বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশ এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পৃক্ত থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা