kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

মানববন্ধনে বক্তারা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফি কমানোর বদলে ভ্যাট আরোপ অমানবিক

নিজস্ব প্রতিবেদক   

২২ আগস্ট, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাসে সর্বোচ্চ বেতন ১০০ টাকা। অথচ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাসে দিতে হয় ১০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। উচ্চবিত্তরা এই টাকা দিতে পারলেও মধ্যবিত্তদের টাকা জোগাড় করতে গিয়ে হিমশিম খেতে হয়। শিক্ষা ব্যয় কমাতে সরকারের উচিত ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় বিভিন্ন প্রকার ফি কমানোর ব্যবস্থা করা। অথচ তা না করে উল্টো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফির ওপর ভ্যাট আরোপ করা হয়েছে। এটি অমানবিক।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহারের দাবিতে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ছাত্র মিশন এই মানববন্ধনের আয়োজন করে। বক্তারা বলেন, দেশে যথেষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয় সৃষ্টি করতে না পারা সরকারের ব্যর্থতা। তাদের ব্যর্থতা ঢাকতেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর উল্টো ভ্যাট চাপিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ছাত্রসমাজ এ অনৈতিক সিদ্ধান্ত মেনে নেবে না বরং রুখে দাঁড়াবে।

শিক্ষাক্ষেত্রে বৈষম্য সৃষ্টিকারী সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়ে শিক্ষার্থীদের রাজপথে নেমে আসতে আহ্বান জানানো হয় মানববন্ধনে। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কামরুল ইসলাম সুরুজের সভাপতিত্বে বক্তব্য দেন সাধারণ সম্পাদক মো. জাবের হোসেন, আলী হোসেন রাসেল, সৈয়দ মো. মিলন প্রমুখ।

মন্তব্য