kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

রোকেয়া বিশ্ববিদ্যালয়

উপাচার্যের অপসারণ চেয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু

রংপুর অফিস   

৩ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীকে দ্রুত অপসারণ করে ভর্তি পরীক্ষা গ্রহণের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সোমবার থেকে এ কর্মসূচি শুরু করেছেন তাঁরা। বিভিন্ন দাবিতে কয়েক মাস ধরে আন্দোলনের একপর্যায়ে উপাচার্যকে অপসারণের দাবি ওঠে। এ দাবিতে দীর্ঘদিন আন্দোলন চালিয়ে আসার এ পর্যায়ে উপাচার্যের অপসারণ দাবিতে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা ধর্মঘট শুরু করলেন।

গতকাল সকাল ৯টার আগেই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোতে তালা লাগিয়ে শিক্ষার্থীরা কর্মসূচি শুরু করার পর এক ছাত্রলীগ নেতার নেতৃত্বে তা বানচালের চেষ্টা করা হয়। এতে সামান্য উত্তেজনা দেখা দেয়। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

নিয়মিত ক্লাস-পরীক্ষা গ্রহণ, ছাত্রদের আবাসিক হল চালু, ক্যাফেটেরিয়া চালু, ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ ঘোষণা ও গ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে গত ২৬ জানুয়ারি উপাচার্যকে স্মারকলিপি দিয়েছিল সাধারণ শিক্ষার্থীরা। এতে তিনি সাড়া না দেওয়ায় গত বৃহস্পতিবার ধর্মঘটের ডাক দেয় তারা।

শিক্ষার্থীদের এ কর্মসূচিতে সমর্থন জানিয়েছে উপাচার্যকে অপসারণের দাবিতে দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসা বিশ্ববিদ্যালয়ের 'সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদ'। আন্দোলনকারী তিনটি পক্ষ নিয়ে এ পরিষদ করা হয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা