kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইডেন কলেজ ছাত্রলীগ থেকে বহিষ্কৃত ৯ নেত্রীর আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক   

৩ অক্টোবর, ২০২২ ২০:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ইডেন কলেজ ছাত্রলীগ থেকে বহিষ্কৃত ৯ নেত্রীর আগাম জামিন

সংঘর্ষ-মারপিটের ঘটনায় স্থগিত করা ইডেন মহিলা কলেজ ছাত্রলীগ শাখার সভাপতি-সাধারণ সম্পাদক পক্ষের এক নেতার মামলায় সংগঠনটির বহিষ্কৃত ৯ নেত্রী হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন।

সোমবার আদালতে সরাসরি হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ তাদের ছয় সপ্তাহের আগাম জামিন দেন।  

জামিন প্রাপ্তরা হলেন কলেজ শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সহসভাপতি জেবুন নাহার শিলা, মারজান আক্তার উর্মি, কল্পনা বেগম, সোনালী আক্তার, সুস্মিতা বাড়ৈ, সাদিয়া জাহান সাথী, জান্নাতুল ফেরদৌস, যুগ্ম সাধারণ সম্পাদক ফাতেমা খানম বিন্তি ও সাংগাঠনিক সম্পাদক সামিয়া আক্তার বৈশাখী।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী ও নোমান হোসাইন তালুকদার।

বিজ্ঞাপন

সঙ্গে ছিলেন আইনজীবী এহসান হাবীব ও শোয়েবুজ্জামান সুপ্ত। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

আইনজীবী নোমান পরে সাংবাদিকদের বলেন, ইডেন কলেজের ছাত্রলীগের নেতা রিতু আক্তার লালবাগ থানায় যে মামলাটি করেছেন, সেই মামলায় ৯ জনকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। জামিনে থাকা এ সময়ের মধ্যে তাদেরকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

গত ২৫ সেপ্টেম্বর নেতৃত্বের কোন্দলের জেরে ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার সমর্থকদের সঙ্গে সহসভাপতিদের সমর্থকরা সংঘাতে জড়ান। দুই পক্ষের মারপিটে কলেজ শাখার সভাপতিসহ অন্তত ১০ জন আহত হন। এরপর ওই দিন রাতে ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত করে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ। সেই সঙ্গে সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ১৬ জনকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক না থাকলেও ১০ জন সহসভাপতি রয়েছেন। তারা সভাপতি-সাধারণ সম্পাদকের বিরোধিতা করছিলেন।

এরপর ২৮ সেপ্টেম্বর কলেজ ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়াসহ আটজনের বিরুদ্ধে ‘হত্যাচেষ্টার অভিযোগে’ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে মামলা করেন সংগঠনের বহিষ্কৃত সহসভাপতি জান্নাতুল ফেরদৌস। এর দুই দিন পর (৩০ সেপ্টেম্বর) মারপিট, হত্যাচেষ্টা, চুরি, ক্ষতি করা ও হুমকির অভিযোগে বহিষ্কৃত সহসভাপতি ও যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে লালবাগ থানায় পাল্টা মামলা করেন সভাপতি-সাধারণ সম্পাদকের অনুসারী হিসেবে পরিচিত কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিতু আক্তার। আগাম জামিন পাওয়া ৯ জনই এ মামলার আসামি।



সাতদিনের সেরা