kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিএনএসিডাব্লিউসি

দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার বৃদ্ধির সঙ্গে দুর্ঘটনার হারও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক    

২ অক্টোবর, ২০২২ ২৩:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার বৃদ্ধির সঙ্গে দুর্ঘটনার হারও বেড়েছে

ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ফলে রাসায়নিক দুর্ঘটনার হারও বেড়েছে। আজ রবিবার বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশনের (বিএনএসিডাব্লিউসি) ১৯তম সাধারণ সভায় এ তথ্যসহ বন্দরে দীর্ঘ সময় ধরে রক্ষিত রাসায়নিক দ্রব্য ধ্বংসের বিষয়টিও জানানো হয়।  

আইএসপিআর জানায়, সভায় দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার আরো স্বচ্ছভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে সংশ্লিষ্ট সব ব্যক্তি/প্রতিষ্ঠানকে বিএনএসিডাব্লিউসির সঙ্গে নিবন্ধনের বিষয়টি জোরদার করতে গুরুত্বারোপ করা হয়।

বিজ্ঞাপন

এই নিবন্ধনপ্রক্রিয়া সহজীকরণের জন্য অচিরেই ওয়েব পোর্টাল উন্মুক্ত করা হবে বলে জানানো হয়।

ঢাকা সেনানিবাসের সশস্ত্র বাহিনী বিভাগের মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন বিএনএসিডাব্লিউসি চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।  

বিএনএসিডাব্লিউসি সদস্যসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনীর ৪৫ জন উচ্চপদস্থ কর্মকর্তা এ সভায় অংশ নেন। সভায় বাংলাদেশে রাসায়নিক অস্ত্র কনভেনশন (সিডাব্লিউসি) কার্যকরভাবে বাস্তবায়নে বিএনএসিডাব্লিউসির চলমান কাজগুলো পর্যালোচনা এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়। এ ছাড়া বাংলাদেশের রাসায়নিক নিরাপত্তা সুসংহতকরণ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। একই সঙ্গে দুর্ঘটনা-পরবর্তী উদ্ধার কার্যক্রমের জন্য অ্যাডহক কেমিক্যাল ডিজাস্টার রেসপন্স টিম (সিডিআরটি) গঠন ও এর ভূমিকা নিয়ে সিদ্ধান্ত হয়।



সাতদিনের সেরা