kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিনজো আবেকে বাংলাদেশের শ্রদ্ধা

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ২১:৫১ | পড়া যাবে ২ মিনিটে



শিনজো আবেকে বাংলাদেশের শ্রদ্ধা

জাপানের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি আজ মঙ্গলবার দুপুরে জাপানের টোকিওর নিপ্পন বুদোকানে জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় বাংলাদেশের পক্ষে অংশ নেন।  

অনুষ্ঠানে স্মারক বক্তব্য রাখেন জাপানের প্রধানমন্ত্রী এবং অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজক কমিটির সভাপতি ফুমিও কিশিদাসহ জাপানের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা। উপস্থিত বিদেশি অতিথিরা শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মোমেন পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে প্রয়াত শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান। অনুষ্ঠানে তাঁর সঙ্গে যোগ দেন সংসদ সদস্য সেলিমা আহমেদ ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ। সবশেষে, অনুষ্ঠানস্থল থেকে প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের মরদেহকে বিদায় জানানো হয়।
  
এদিকে গতকাল সন্ধ্যায় কর্তৃক আকাসাকা প্রাসাদে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আয়োজিত সৌজন্য বিনিময় অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। তিনি সেখানে শিনজো আবের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের পক্ষে গভীর শোক প্রকাশ করেন। বাংলাদেশের উন্নয়নে প্রয়াত শিনজো আবের অবদানের কথা স্মরন করে তিনি বলেন, শিনজো আবে বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন। তাঁর সময়ে দু’দেশের সম্পর্ক সমন্বিত অংশীদারিত্বে উন্নীত হয়।

প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী ২০১৪ সালে শিনজো আবের সঙ্গে তাঁর স্ত্রী আকি আবের বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন।  

পররাষ্ট্রমন্ত্রী মোমেন সোমবার যুক্তরাষ্ট্র থেকে টোকিও পৌঁছেই জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াসির সঙ্গে বৈঠক করেন।



সাতদিনের সেরা