kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০২২ । ১৭ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আগামী জানুয়ারিতে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ২০:১৬ | পড়া যাবে ২ মিনিটে



আগামী জানুয়ারিতে তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন

ওয়াটার এইড কার্যালয়ে অনুষ্ঠিত সভা। ছবি- কালের কণ্ঠ।

আগামী জানুয়ারি মাসে খুলনায় তৃতীয় উপকূলীয় পানি সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার রাজধানীর বনানীতে ওয়াটার এইড কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুদিনব্যাপী ওই সম্মেলনে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থা এবং ১৯টি উপকূলীয় জেলার প্রতিনিধিরা অংশ নিবেন। সম্মেলনে উপকূলীয় অঞ্চলের পানি সঙ্কট নিরসনে করণীয় নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ভার্চুয়াল বক্তব্য দেন পানি সম্মেলন কমিটির চেয়ারম্যান ও খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এছাড়া আলোচনায় অংশ নেন খুলনা সিটি করপোরেশনের মেয়র প্যানেল মেয়র আলী আকবন টিপু, পানি সম্মেলন কমিটির সাধারণ সম্পাদক ও অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফিন, পানি অধিকার কমিটির সভাপতি হুমায়ূন কবীর ববি, ওয়ার্ড ভিশন প্রতিনিধি পরিতোষ চন্দ্র সরকার, ইউএসটি-এর নির্বাহী পরিচালক এস এম কামাল, ডরপ-এর সহকারী নির্বাহী পরিচালক জুবায়ের হাসান, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের নিখিল চন্দ্র ভদ্র, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাকিলা পারভীন, এনজিও ফোরামের এস এম শহীদুল্লাহ প্রমূখ।

সভায় বর্তমান সরকার প্রণীত পানি নীতি কার্যকর করার পাশাপাশি পানি সম্পদ ব্যবহার নীতিমালা প্রণয়ন, পানিকে শুধু সম্পদ বিবেচনা না করে মৌলিক উপাদান বিবেচনা করা, রাষ্ট্র কর্তৃক পানির ওপর জনগণের স্বত্ত্ব ও অধিকার নিশ্চিত করা, খাসজমিতে জলাধার নির্মাণ করে খাবার পানি সংরক্ষণ, মনুষ্যসৃষ্ট জলাবদ্ধতা দূর করা, সুন্দরবনের ন্যায় উপকূলে সবুজ বেষ্টনি তৈরি করা এবং জলাবদ্ধতা দূর করার আহ্বান জানানো হয়।

সভায় আসন্ন পানি সম্মেলনের প্রচারণা, থিমেটিক পরিকল্পনা এবং সার্বিক অনুষ্ঠান পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আগামী ১৫ অক্টোবরের মধ্যে সম্মেলনের কর্মপরিকল্পনা চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।



সাতদিনের সেরা