kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

৯০ দিনে প্রায় ২০০ কোটি টাকা আদায়

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১০:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



৯০ দিনে প্রায় ২০০ কোটি টাকা আদায়

পদ্মা সেতু উদ্বোধনের পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এদিন থেকে গত ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ৯০ দিনে সেতুটিতে টোল আদায় হয়েছে ১৯৫ কোটি ৪১ লাখ ৬২ হাজার ৩৫০ টাকা। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে দুই কোটি ১৭ লাখ ১২ হাজার ৯১৫ টাকা। এ সময় যানবাহন পারাপার হয়েছে ১৪ লাখ ১০ হাজার ৯১৪টি।

বিজ্ঞাপন

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েব পোর্টাল থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন।

পদ্মা সেতুতে আধুনিক পিটিজেড কন্ট্রোল ক্যামেরার মাধ্যমে নজরদারি ও নিয়ন্ত্রণ করা হচ্ছে। চলতি বছরের মধ্যে সেতুটি পুরোপুরি অ্যাডভান্স ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় আসবে। এ ছাড়া সেতুতে রোবটিক ক্যামেরা স্থাপনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পদ্মা সেতুতে রেল চালু হলে এই খাত থেকে আসবে বাৎসরিক টোল। এ ছাড়া গ্যাস, বিদ্যুৎ ও ব্রডব্যান্ড লাইন থেকে মিলবে টোল। প্রকল্পের মেয়াদ শেষে প্রতিবছর সরকারের অর্থ বিভাগকে সেতু কর্তৃপক্ষের ঋণের কিস্তি পরিশোধ করার কথা রয়েছে প্রায় ৮২৬ কোটি টাকা। পদ্মা সেতুর ব্যবস্থাপনায় চলছে আধুনিকায়ন। এরই মধ্যে পিটিজেড, ডোম, বুলেট ও ফিসআই—এই চার ধরনের ৩৪টি ক্যামেরা স্থাপন করা হয়েছে সেতুর দুই প্রান্তের টোল প্লাজায়। এ ছাড়া সেতুতে রোবটিক ক্যামেরা স্থাপনের প্রক্রিয়া এখন চূড়ান্ত পর্যায়ে। এই ক্যামেরা স্থাপিত হলে সেতুর ওপর নজরদারি আরো সহজ হবে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) সহকারী প্রকৌশলী রঞ্জন চন্দ  বিশ্বাস জানান, সব দিকে ১৮০ ডিগ্রি পর্যন্ত সমানভাবে ঘুরে হাই রেজল্যুশন ভিডিও গ্রহণে সক্ষম পিটিজেড কন্ট্রোল ক্যামেরা পদ্মা সেতুর নজরদারি ও নিয়ন্ত্রণ কার্যক্রমে ভালো ভূমিকা রাখছে।

পদ্মা সেতু উত্তর থানার ওসি আলমগীর হোসাইন বলেন, সেতুতে এ পর্যন্ত চারটি সড়ক দুর্ঘটনায় চারজন নিহত হয়েছে। সেতু চালুর প্রথম দিন মোটরসাইকেল দুর্ঘটনার পর সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ রয়েছে। কয়েকটি দুর্ঘটনা ভাবিয়ে তুললেও এখন তা নিয়ন্ত্রণে চলছে পরিকল্পনা। পদ্মা সেতু চালুর প্রথম তিন মাসেই যুগান্তকারী পরিবর্তন এসেছে।



সাতদিনের সেরা