kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

‘গ্লোবাল ইসমাইলি সিভিক ডে’ উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২২ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



‘গ্লোবাল ইসমাইলি সিভিক ডে’ উপলক্ষে বসুন্ধরায় বৃক্ষরোপণ

বাংলাদেশে গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস-২০২২ উপলক্ষে ইসমাইলি সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকরা এক হাজার বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘কে’ ব্লকে আজ শনিবার বেলা ১১ টার দিকে বৃক্ষরোপন করেছেন তারা। এ সময় বাংলাদেশ ইসমাইলি কাউন্সিলের সভাপতি আমিন সালেহ, সদস্য হামিদা ভিরানী ও প্রতিষ্ঠানটির স্বেচ্ছাসেকরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, গ্লোবাল ইসমাইলি সিভিক দিবস হচ্ছে ইসমাইলি সম্প্রদায়ের একটি বার্ষিক অনুষ্ঠান।

বিজ্ঞাপন

যা প্রতিবছর ২৫শে সেপ্টেম্বর উদযাপিত হয়। ইসমাইলি সম্পদায়ের আয়োজনে এটি একটি প্রাচীন ঐতিহ্যবাহি ও আন্তর্জাতিক কর্মসূচি। যেখানে বিশ্বাস, লিঙ্গ-বৈষম্য এবং সামাজিক অবস্থান নির্বিশেষে ইসমাইলি সম্প্রদায়ের লোকেরা ঐক্যবদ্ধ হয়ে সমাজ তথা নাগরিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সেবার অঙ্গীকার করে থাকেন।

এর আগে ২২ই সেপ্টেম্বর এই কর্মসূচি শুরু হয়। দেশব্যাপী অক্টোবর মাস পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাস্তারপাশে ও পার্কে (উদ্যান) এই বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালিত হবে। এতে ফলজ, বনজ, ওষুধি ও সৌন্দর্যবর্ধনকারী বৃক্ষ রোপন করা হবে। এছাড়াও স্বল্প আয়ের পরিবারের মাঝে ফলজগাছ বিতরন করা হবে। যাতে করে দীর্ঘমেয়াদে তারা এর সুফল ভোগ করতে পারে। এই উদ্যোগ এবং কার্যক্রম পরিচালনায় কারিগরি সহায়তা দিচ্ছে “গ্রীনসেভারস”।

উল্লেখ্য, ২০২০ সাল থেকে ইসমাইলি সিভিক কার্যক্রম পরিচালনায় বিশ্বব্যাপী ৩০ টি দেশ থেকে ৩০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন এবং ১.৩ মিলিয়ন বৃক্ষ রোপণের সুফল লক্ষ লক্ষ মানুষ উপভোগ করেন। এছাড়াও, ১৫০ টিরও অধিক অংশীদারি সংস্থার সমন্বয়ে ৬০০ টিরও অধিক কার্যক্রম বাস্তবায়ন করা হয়। যেখানে স্বেচ্ছাসেবকগণ এক লাখ ২৫ হাজারেরও বেশি  কর্মঘণ্টা স্বেচ্ছাশ্রম প্রদান করেন।



সাতদিনের সেরা