kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

‘ভুল করে’ মিয়ানমারের গোলা বাংলাদেশে পড়েছে, বললেন পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক   

২১ সেপ্টেম্বর, ২০২২ ১০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



‘ভুল করে’ মিয়ানমারের গোলা বাংলাদেশে পড়েছে, বললেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সীমান্তের ভেতরে সম্প্রতি মিয়ানমারের যে গোলা পড়ছে, সেগুলো ‘ভুল করে’ পড়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় লোটে প্যালেস হোটেলে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিনের কর্মসূচি নিয়ে জানাতেই মূলত এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ওই এলাকার বর্ডারটা এমন যে কখনো কখনো এটা বোঝা মুশকিল।

বিজ্ঞাপন

তো সে কারণে ওরা বলেছে যে তারা টার্গেট করে আমাদের এখানে কিছু ফেলছে না। দু-একটা যা পড়েছে (গোলা) সেগুলো বাই মিসটেক। আমরা তাদের ডেকেছি। তারা আমাদের অঙ্গীকার করেছে ভবিষ্যতে এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করবে। ’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে সংঘাত হচ্ছে সেটা মিয়ানমারের সংঘাত। তাদের ওখানে দু’দল মারামারি করছে। আর যেহেতু অনেক রোহিঙ্গা বর্ডার এলাকার নো ম্যান্স ল্যান্ডে থাকে, তার ফলে সেখানে সংঘাতের সময় কিছু গোলাগুলি হয়।  

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মুহূর্তে রোহিঙ্গার বিষয়ে আমরা খুব স্ট্রং পজিশন নিয়েছি। আমাদের পুরো বর্ডারটা সিল করে দিয়েছি। যাতে করে একটা রোহিঙ্গাও আমাদের এদিকে ঢুকতে না পারে।  

আব্দুল মোমেন আরো বলেন, ‘আপনারা জানেন এরই মধ্যে কিছু লোক চীন এলাকায় যাচ্ছে। আমাদের দিকে সাহস করে আসেনি। দেশে রোহিঙ্গা যারা আছে তাদেরই এখনো ফেরত পাঠাতে পারি নাই। তবে তারা চলে যাবে বলে আশা করছি। ’

এদিকে, আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কি কারণে বাংলাদেশের কয়েকজন কর্মকর্তাকে আমেরিকাতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সে বিষয়ে সরকারের কাছে কোনো সঠিক তথ্য দেয়া হয়নি। বিষয়টি নিয়ে সরকার কাজ করছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

সংবাদ সম্মেলনে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত ছাড়াও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা