kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাট খাতের হৃত ঐতিহ্য পুনরুদ্ধার করে সমৃদ্ধ করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



পাট খাতের হৃত ঐতিহ্য পুনরুদ্ধার করে সমৃদ্ধ করা হয়েছে

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) এমপি বলেছেন, সরকারের ধারাবাহিক সময়োপযোগী পৃষ্ঠপোষকতায় পাট খাতের হৃত ঐতিহ্য পুনরুদ্ধার করে এ খাতকে অধিক সমৃদ্ধ করা হয়েছে।

আজ রবিবার দুপুরে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) ও বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের (বিজেএসএ) একটি প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎকালে মন্ত্রী এ কথা বলেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট) তসলিম কানিজ নাহিদা, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজেএমএ) চেয়ারম্যান মো. আবুল হোসেন, বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের  (বিজেএসএ) চেয়ারম্যান শেখ নাসিরউদ্দিনসহ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, পাট খাতে সরকারের নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে জাতীয় অর্থনীতিতে এ খাতটি অসামান্য অবদান রাখছে।

বিজ্ঞাপন

যদিও কালের পরিক্রমায় কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

তিনি বলেন, দেশে প্রয়োজনীয় কাঁচা পাট সরবরাহ নিশ্চিতকরণ এবং পাট ও পাটজাত পণ্য রপ্তানির ধারা বেগবান করার লক্ষ্যে সর্বদা পাটের বাজারদর পর্যবেক্ষণে রাখা হবে। পাট চাষ নিশ্চিতকরণে বীজ সরবরাহ সঠিক রাখার পাশাপাশি কৃষককে অন্যান্য উপকরণ দিয়ে সহায়তার কারণে সাম্প্রতিক বছরগুলোতে পাটের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে পাটকলসমূহ  নিরবচ্ছিন্নভাবে পাট সংগ্রহ করতে পারছে, যা রপ্তানি আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন, এ বছর পাট মৌসুম শুরু হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচা পাট বাজারে আসতে শুরু করেছে। এ মৌসুমে কাঁচা পাটের উৎপাদনও সন্তোষজনক। পাট চাষিরা ভালো পাটের ভালো দাম পাবেন। কোনো কারণে যেন কাঁচা পাটের দাম অসহনীয় না হয় সে জন্য সর্বদা কাঁচা পাটের বাজার পর্যবেক্ষণ করা হবে।

মন্ত্রী বলেন, পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয়ের ধারা অব্যাহত রাখার জন্য কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে সরকার। এ জন্য লাইসেন্সবিহীন অসাধু ব্যবসায়ীগণকে কাঁচা পাট ক্রয়-বিক্রয় ও মজুদ হতে বিরত রাখা; ভেজা পাট ক্রয়-বিক্রয় রোধ করা; বাজারে কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পাট অধিদপ্তরকে নির্দেশ প্রদান করা হয়েছে।  



সাতদিনের সেরা