kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ষষ্ঠ-দশম শ্রেণিতে দিনে ক্লাস বাড়ছে, কলেজেও নতুন সূচি

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



ষষ্ঠ-দশম শ্রেণিতে দিনে ক্লাস বাড়ছে, কলেজেও নতুন সূচি

শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হওয়ায় ছয় দিনের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে পাঁচ দিনের জন্য পরিমার্জিত সময়সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এতে বলা হয়, শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি সৃষ্টি না হয় এবং শিক্ষাক্রমের বিষয়-কাঠামো অক্ষুণ্ন রেখে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রচলিত সময়সূচি পরিমার্জন করা হয়েছে।

মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরীর স্বাক্ষরিত গতকাল বুধবারের এক নোটিশে এ তথ্য জানানো হয়।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির সময়সূচিতে বলা, রবি থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি শ্রেণি কার্যক্রম (পিরিয়ড) পরিচালিত হবে।

বিজ্ঞাপন

এক শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ৩০ মিনিটসহ শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি মোট ছয় ঘণ্টা ১০ মিনিট হবে। দুই শিফট বিশিষ্ট প্রতিষ্ঠানে দৈনিক সমাবেশ ১৫ মিনিট, বিরতি ২০ মিনিটসহ প্রতি শিফটে শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি মোট ৫ ঘণ্টা ৫ মিনিট হবে। প্রথম শিফট সকাল ৭টায় শুরু হয়ে ১২টা ৫ মিনিটে শেষ হবে। দ্বিতীয় শিফট ১২টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে ৫টা ২৫ মিনিট পর্যন্ত।

একাদশ ও দ্বাদশ শ্রেণির সময়সূচিতে জানানো হয়, প্রতিটি শ্রেণি কার্যক্রমের ব্যাপ্তি হবে ৫০ মিনিট। বাংলা, ইংরেজি এবং শাখাভিত্তিক নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে প্রতি বিষয়ে পাঁচটি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের জন্য তিনটি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। অর্থাৎ সপ্তাহে মোট ২৮টি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। ঐচ্ছিক বিষয়ের জন্য পাঁচটি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। এ ক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থী সপ্তাহে ৩৩টি শেণি কার্যক্রমে অংশগ্রহণ করবে।

এই সময়সূচি বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মাউশির সকল আঞ্চলিক পরিচালক ও উপপরিচালক, সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষ এবং সকল জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।  



সাতদিনের সেরা