kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০২২ । ১২ আশ্বিন ১৪২৯ ।  ৩০ সফর ১৪৪৪

৩২ বাংলাদেশি জেলেকে উদ্ধার করেছে ভারত

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ আগস্ট, ২০২২ ২১:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



৩২ বাংলাদেশি জেলেকে উদ্ধার করেছে ভারত

ফাইল ছবি

সাগর থেকে ৩২ বাংলাদেশি জেলেকে উদ্ধার করে বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারত। প্রতিকূল আবহাওয়ায় নৌযান ডুবে যাওয়ার পর ওই জেলেরা সাগরে ভাসছিলেন। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ডের মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী জেলেদের উদ্ধার হস্তান্তর করা হয়েছে।

ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ভারাদ ইন্দো-বাংলা আন্তর্জাতিক সামুদ্রিক সীমারেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ তাজউদ্দীনের কাছে ওই জেলেদের নিরাপদে হস্তান্তর করে।

বিজ্ঞাপন

বাংলাদেশি জেলেদের জীবন বাঁচাতে মানবিক ভূমিকার জন্য ভারতীয় কোস্ট গার্ডকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ১৯ ও ২০ আগস্ট বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূল দিয়ে ঘূর্ণিঝড় অতিক্রম করার সময় বাংলাদেশি জেলেদের নৌকা ডুবে যায়। ওই জেলেদের বেশির ভাগকে উত্তাল সমুদ্রে জাল বা ভাসমান কিছু আঁকড়ে ধরে থাকতে দেখা গেছে। জেলেরা তখন বেঁচে থাকার জন্য সংগ্রাম করছিলেন। উদ্ধার হওয়া ৩২ জন জেলের নৌকাটি গত ২০ আগস্ট নৌকা ডুবে যায়। প্রায় ২৪ ঘণ্টা পর ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ও বিমান তাদের সাগরে ভাসতে দেখতে পায়। ৩২ জন বাংলাদেশি জেলেদের মধ্যে ২৭ জনকে ভারতীয় কোস্ট গার্ড গভীর সাগর এলাকা থেকে উদ্ধার করে। বাকি পাঁচজনকে ভারতীয় জেলেরা অগভীর সাগর এলাকা থেকে উদ্ধার করেছে।

সাগরে নিম্নচাপের পূর্বাভাস পাওয়ার পরপরই ভারতীয় কোস্ট গার্ড পশ্চিমবঙ্গ এবং ওড়িশা রাজ্যে তার জাহাজ, বিমান এবং তীরবর্তী সব ইউনিটকে সতর্ক করেছিল। তারা স্থানীয় বেসামরিক প্রশাসন, মৎস্য কর্তৃপক্ষ এবং মৎস্য আহরণ ও ট্রলার সংগঠনগুলোর সঙ্গে সমন্বয় করে কাজ করেছে। দায়িত্বের অংশ হিসেবে তারা সাগর এলাকায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করেছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রতিবেশী দেশের জেলেদের বিপদের সময় উদ্ধারে সফল অভিযান আঞ্চলিক অনুসন্ধান ও উদ্ধার অভিযান কাঠামোকেই শক্তিশালী করবে না, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতাও বাড়াবে।



সাতদিনের সেরা