kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

ডিম-মুরগির দামে কারসাজি রোধে ভোক্তা অধিকারের অভিযান

নিজস্ব প্রতিবেদক   

১৮ আগস্ট, ২০২২ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



ডিম-মুরগির দামে কারসাজি রোধে ভোক্তা অধিকারের অভিযান

ডিম ও মুরগির দামে কারসাজি রোধে ভোক্তা অধিকারের অভিযান। ছবি- কালের কণ্ঠ।

দেশব্যাপী ডিম ও মুরগির দাম নিয়ে কারসাজি রোধকল্পে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান পরিচালিত হচ্ছে। আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর কাওরান বাজারে ডিম ও মুরগির পাইকারি এবং খুচরা দোকানে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান মো. আব্দুল জব্বার মণ্ডল ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাসানুজ্জামান।

ছবি- কাওরান বাজারে ভোক্তা অধিকারের অভিযান।

বিজ্ঞাপন

অভিযানে দেখা যায়, ডিমের আড়তে ডিম ক্রয়ের পাকা ক্যাশমেমো সংরক্ষণ করা হয় না। দুই-এক দোকানে ডিম ক্রয়ের ক্যাশমেমো সংরক্ষণ করলেও ক্যাশমেমোতে মূল্যের ঘর ফাঁকা থাকে। অর্থাৎ ক্রয় মূল্য বুঝতে পারা যায় না। ডিমের কোনো দোকানে মূল্য তালিকা টাঙানো নেই। ডিমের দাম কারওয়ান বাজার ডিম ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ কর্তৃক নির্ধারিত হয়।

এ বিষয় ডিম ব্যবসায়ী সমিতির সভাপতি বলেন, 'ক্রয় মূল্যের ভিত্তিতে নয় বরং চাহিদা অনুযায়ী ডিমের দাম নির্ধারণ করা হয়ে থাকে। '

মুরগির পাইকারি আড়তে ডিমের মতো একই ধরণের সমস্যা পাওয়া যায়। অভিযানে হিমালয় ট্রেডার্স ডিমের আড়ত ও জনতা মা মনি ডিমের আড়ত ২টির প্রত্যেককে ২০ হাজার টাকা করে ৪০ হাজার টাকা এবং সততা মুরগির আড়তকে ২০ হাজার টাকা ও আলহাজ্ব এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকাসহ ৪ প্রতিষ্ঠানকে সর্বমোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।



সাতদিনের সেরা