kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য কিনতে পেরে মানুষ খুশি : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০২২ ২০:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য কিনতে পেরে মানুষ খুশি : বাণিজ্যমন্ত্রী

দেশের নিম্ন আয়ের এক কোটি পরিবারের মাঝে টিসিবির ভর্তুকি মূল্যে পণ্য বিক্রয় নিয়ে টিআইবির প্রতিবেদন যথাযথ তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়নি বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ‘টিআইবি যেকোনো বিষয়ে প্রতিবেদন প্রকাশ করতেই পারে, তবে তা সঠিক তথ্যের ভিত্তিতে হওয়া উচিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশে এক কোটি পরিবারের মাঝে নির্ধারিত ডিলারদের মাধ্যমে কার্ডধারী পরিবারগুলোর মাঝে এ পণ্য বিক্রয় করা হচ্ছে। প্রায় শতভাগ ভর্তুকি দিয়ে পরিবার কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রয় করা হচ্ছে ।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, ‘কিউআর কোড ব্যবহার করে পণ্য বিক্রয়ের কারণে শৃঙ্খলা এসেছে। খুব কম সময়ের মধ্যে পণ্য বিক্রয় করা যাচ্ছে। এখন পণ্য ক্রয়ে আর কষ্ট করতে হয় না। এখন আর একই ব্যক্তির দুবার পণ্য ক্রয়ের সুযোগ নেই। কোনো ধরনের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হচ্ছে না। ’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশব্যাপী প্রায় ৩,৩০০ ডিলারের মাধ্যমে এ পণ্য বিক্রয় করা হচ্ছে। ডিলারের সংখ্যা বৃদ্ধির জন্য কাজ করা হচ্ছে। যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে জনপ্রতিনিধি এবং স্থানীয় প্রশাসনের সহযোগিতায় এ তালিকা প্রস্তুত করা হয়েছে। ঢাকায় অল্প কিছু ছাড়া সারা দেশে এ কার্ড বিতরণ সম্পন্ন করা হয়েছে।  টিসিবির মাধ্যমে তেল, চিনি, ছোলা, মসুর ডাল, পবিত্র রমজান মাসে চিনি, খেজুর বিক্রয় করা হয়। কার্ডের মাধ্যমে সুশৃঙ্খলভাবে পণ্য কিনতে পেরে মানুষ খুশি। ’

আজ বুধবার (১৭ আগস্ট) ঢাকায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে টিআইবির প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জান উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা