kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

গার্ডার দুর্ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী : সচিব আমিন উল্লাহ

অনলাইন ডেস্ক   

১৬ আগস্ট, ২০২২ ২১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



গার্ডার দুর্ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী : সচিব আমিন উল্লাহ

ছবি- কালের কণ্ঠ।

রাজধানীর উত্তরার জসীমউদ্দীন মোড়ে নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডার দুর্ঘটনায় দায়ী ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সচিব আমিন উল্লাহ নুরী জানান, ‘গার্ডার দুর্ঘটনায় সার্বিকভাবে ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী। দুর্ঘটনায় দায়ীদের বিরুদ্ধে সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

বিআরটি প্রকল্পের ক্রেন থেকে ছিটকে প্রাইভেট কারে গার্ডার পড়ার ঘটনায় প্রাথমিক তদন্তে ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতির বিষয়টি উঠে এসেছে বলেও জানান সচিব।

আমিন উল্লাহ নুরী বলেন, ‘ছুটির দিনে ঠিকাদারের কাজ করার কথা না। তারা কোনো নিরাপত্তা ব্যবস্থা না নিয়েই কাজ করছিল। এভাবে উন্মুক্তভাবে কাজ করার কোনো সুযোগ নেই। নিয়মানুযায়ী কাজ করতে হলে আগের দিন তারা একটি ওয়ার্ক প্ল্যান দেবে, তাদের কতজন লোক থাকবে, কতগুলো ক্রেন লাগানো হবে, পুলিশকে জানাবে। গতকাল ঠিকাদার এগুলো না করেই কাজ করছিল। কোনো অবস্থাতেই নিরাপত্তার ব্যবস্থা না করে এ ধরনের কাজ করার কোনো সুযোগ নেই। ’

ঠিকাদারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হতে পারে জানতে চাইলে সড়ক সচিব বলেন, ‘ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে চুক্তি অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।  চূড়ান্ত রিপোর্টটা আসুক, আমি আজকেই চিঠি ইস্যু করব।  তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। এত বড় ক্ষতির জন্য শুধু জরিমানা করা যাবে না। সর্বোচ্চ ব্যবস্থা যদি নেওয়া হয় তার লাইসেন্স চলে যাবে। বাংলাদেশে তারা আর কোনো কাজ করতে পারবে না। ’



সাতদিনের সেরা