kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শাহবাগে গণসমাবেশ, ভুখা মিছিল

নিজস্ব প্রতিবেদক   

১২ আগস্ট, ২০২২ ১৮:৪২ | পড়া যাবে ২ মিনিটে



তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শাহবাগে গণসমাবেশ, ভুখা মিছিল

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শাহাবাগে ভুখা মিছিল। ছবি- কালের কণ্ঠ।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও ছাত্রনেতাদের নামে মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষুব্ধ ছাত্র-জনতার ব্যানারে গণসমাবেশ ও ভুখা মিছিল পালিত হয়। আজ শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর শাহাবাগে জাতীয় জাদুঘরের সামনে শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের আহ্বায়ক রুহুল আমিনের সভাপতিত্বে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে আন্দোলনকারীরা ভুখা মিছিল করে।

সমাবেশে বক্তারা বলেন, দেশের মানুষ এখন নজিরবিহীন অবস্থায় রয়েছে।

বিজ্ঞাপন

রাতের আঁধারে তেলের দাম অবিশ্বাস্য হারে বাড়ানোর পর সব কিছুর দাম বেড়ে গেছে দুইদিনের মধ্যে। শত দুর্দশা নিয়ে দিন কাটাচ্ছে সাধারণ মানুষ। সরকার বলছে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পেয়েছে অথচ আন্তর্জাতিক বাজারে তেলের দাম ১৩৭ ডলার থেকে কমিয়ে ৯০ ডলারে নিয়ে আসা হয়েছে।

বক্তারা দাবি করেন, সরকারের দুর্নীতি ও লুটপাটের কারণে আজ আমাদের দেশের ফান্ড শূন্যের কোটায়। এখন সরকার তেলের দাম বাড়িয়ে জনগণের পকেট কেটে এ ফান্ড পূরণের চেষ্টা করছে।

সমাবেশে সভাপতির বক্তব্যে শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের আহ্বায়ক রুহুল আমিন বলেন, 'সারা দুনিয়ায় তেলের দাম যখন কমছে তখন দেশে তেলের দাম বাড়ানোর কোনো যুক্তি থাকতে পারে না। জনগণের ট্যাক্সের টাকা ক্যাপাসিটি চার্জের নামে লুট করা হয়েছে। সর্বক্ষেত্রে লুটপাট চালিয়ে যে সংকট তৈরি করা হয়েছে, তেলসহ জিনিসপত্রের দাম বাড়িয়ে সেই সংকটের সমাধান হবে না। সর্বস্তরের জনগণকে এগিয়ে এসে এই তেলের দাম বৃদ্ধি প্রত্যাহার করতে হবে। '

সমাবেশে আলোকচিত্রী শহিদুল আলম, প্রকৌশলী ম এনামুল হক, বিডি রহমতুল্লাহ, গবেষক মাহা মির্জাসহ বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে বিক্ষুব্ধ ছাত্র জনতার ব্যানারে ভুখা মিছিল করা হয়। মিছিল শেষে আগামী ১৯ আগস্ট বাংলাদেশের জ্বালানি খাতের দুর্নীতির শ্বেতপত্র উপস্থাপন করা এবং এই ৭ দিন জনযাত্রা কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।



সাতদিনের সেরা