kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

বন্ধের সময়ের আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে ঢাবি কর্তৃপক্ষ

ঢাবি সংবাদদাতা    

১১ আগস্ট, ২০২২ ১৮:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



বন্ধের সময়ের আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে ঢাবি কর্তৃপক্ষ

কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকাকালীন শিক্ষার্থীদের দেওয়া আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। এজন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করে মওকুফ করা ফি’র চেক নিতে বলা হয়েছে।  

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়৷

শিক্ষার্থীরা জানান, করোনার কারণে তাঁরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বিজ্ঞাপন

এ সময় সেবা গ্রহণ না করেও আবাসন ফি ও পরিবহন ফি দেওয়া কষ্টসাধ্য। আর বিশ্ববিদ্যালয় বন্ধের পর থেকে শিক্ষার্থীরা পরিবহন সেবা নেননি। একইসঙ্গে হলের বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিলসহ অন্যান্য খরচ বেঁচে গেছে। তাই শিক্ষার্থীদের কাছ থেকে এই ফি মওকুফের দাবি জানানো হয়েছিল সিনেট বাজেট অধিবেশনে।  

এসব দাবির পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ১ জুলাই এসব ফি মওকুফ করে ঢাবি কর্তৃপক্ষ। তখন বলা হয়েছিলো, ইতোমধ্যে যারা ওই ফি পরিশোধ করেছেন তা সমন্বয় করা হবে। এতে আরো বলা হয়, ইতোমধ্যে যারা ওই ফি পরিশোধ করেছেন তা যথাসময়ে সমন্বয় করা হবে। এতদিন এই ফি সমন্বয় করা না হলেও এবার সেই ফি শিক্ষার্থীদের ফেরত দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকাকালীন মার্চ ২০২০ থেকে ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম পুনরায় আরম্ভ না হওয়া পর্যন্ত ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির সময় শিক্ষার্থীদের প্রদত্ত আবাসন ফি এবং পরিবহন ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মওকুফ করেছে। উক্ত আবাসন ফি ও পরিবহন ফি সমন্বয় করে স্ব স্ব বিভাগ ও ইনস্টিটিউটের মাধ্যমে শিক্ষার্থীদের ফেরত দেওয়া হচ্ছে। নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করে মওকুফকৃত উল্লেখিত ফি’র চেক গ্রহণের জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তির সময় প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ, পঞ্চম বর্ষ (ফার্মেসি) এবং মাস্টার্স শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে আবাসন ফি ও পরিবহন ফি নেওয়া হয়েছিল।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  



সাতদিনের সেরা