kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১০ আশ্বিন ১৪২৯ ।  ২৮ সফর ১৪৪৪

বাংলাদেশি শিক্ষার্থীরা কীভাবে চীনা ক্যাম্পাসে ফিরবে, জানাল দূতাবাস

কূটনৈতিক প্রতিবেদক   

৯ আগস্ট, ২০২২ ০১:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশি শিক্ষার্থীরা কীভাবে চীনা ক্যাম্পাসে ফিরবে, জানাল দূতাবাস

বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের চীনা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফিরতে ওই প্রতিষ্ঠানগুলো থেকে চিঠি সংগ্রহ করতে হবে। চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত রবিবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য চীনে ফেরার সুযোগ ঘোষণা করেন। এরপর ঢাকায় চীন দূতাবাস শিক্ষার্থীদের ফেরার প্রক্রিয়া জানিয়েছে।  

ঢাকায় চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান সোমবার রাতে এক ফেসবুক বার্তায় শিক্ষার্থীদের তাদের চীনা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, চীনে যাওয়ার ফ্লাইট বুকিংয়ের আগে শিক্ষার্থীদের অবশ্যই তাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফেরার বিষয়টি (‘ব্যাক টু ক্যাম্পাস’) লিখিতভাবে সংগ্রহ করতে হবে।  

হুয়ালং ইয়ান বলেন, সব শিক্ষার্থীই চীনে যাওয়ার জন্য যোগ্য। যারা চীনের ‘রেসিডেন্ট পারমিট’ আছে তাদের আর ভিসার প্রয়োজন নেই। তবে যাদের ‘রেসিডেন্ট পারমিট’ নেই এবং ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে নিবন্ধিত হয়েছে তারা ‘ব্যাক টু ক্যাম্পাস’ সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও শিক্ষার্থী ভিসা ‘নোটিফিকেশন’সহ আবেদন করতে হবে। অনলাইনে https://cova.mfa.gov.cn) ভিসা আবেদন করা যাবে। এ বিষয়ে আরও তথ্যের জন্য ইমেইলে ([email protected])
 যোগাযোগ করা যাবে।  

চীনের মিশন উপপ্রধান বলেন, ‘ব্যাক টু ক্যাম্পাস’ সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও ভিসা পাওয়ার পর ফ্লাইট বুকিং দেওয়া যাবে। গুয়াংঝু ও কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ফ্লাইট আছে। প্রয়োজন হলে ফ্লাইট ভাড়া করার বিষয়টিও বিবেচনায় আছে।



সাতদিনের সেরা