kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

স্পেন ও যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

অনলাইন ডেস্ক   

৪ আগস্ট, ২০২২ ২২:২৪ | পড়া যাবে ২ মিনিটে



স্পেন ও যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

স্পেনের ভারপ্রাপ্ত সেনাপ্রধান এবং ‘আর্মি লজিস্টিকস কমান্ডার’ জেনারেল ফার্নান্দো মিগুয়েল গ্রাসিয়াকে বাংলাদেশ সেনাবাহিনীর ক্রেস্ট প্রধান করেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: আইএসপিআর।

স্পেন ও যুক্তরাজ্য সফর শেষে গত মঙ্গলবার দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আইএসপিআর জানায়, গত ২৪ থেকে ২৬ জুলাই পর্যন্ত স্পেন সফরকালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর জন্য সদ্য ক্রয়কৃত দ্বিতীয় এয়ারবাস সিএএসএ সি ২৯৫ ডাব্লিউ বিমান হস্তান্তরের চূড়ান্ত প্রস্তুতিমূলক কার্যক্রম এবং ওই বিমানের ওপর বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার, জেসিও এবং অন্যান্য পদবির সদস্যদের প্রশিক্ষণ পর্যবেক্ষণের উদ্দেশ্যে এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস কারখানা পরিদর্শন করেন।

এ ছাড়া তিনি বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক বাহিনীর জন্য ট্যাংক বিধ্বংসী অস্ত্রের উপযুক্ততা এবং তার কার্যকারিতা সরেজমিন পরিদর্শন করেন। এই সফরে তিনি স্পেনের ভারপ্রাপ্ত সেনাপ্রধান এবং ‘আর্মি লজিস্টিকস কমান্ডার’ জেনারেল ফার্নান্দো মিগুয়েল গ্রাসিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

সাক্ষাৎকালে তাঁরা দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সামরিক বিষয়াদি ও পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সেনাবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে স্পেনের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্ক ও সহযোগিতার সম্ভাবনা আরো একধাপ এগিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।  

সফরের দ্বিতীয় অংশে গত ২৮ জুলাই জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে যুক্তরাজ্যে অনুষ্ঠিত ২২তম কমনওয়েলথ গেমসের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। কমনওয়েলথ গেমস-২০২২-এ বাংলাদেশের ৫০ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল বিভিন্ন প্রতিযোগিতায় ও দাপ্তরিক কাজে অংশগ্রহণ করে। কমনওয়েলথ গেমস চলাকালে সেনাবাহিনী প্রধান আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ জালুদসহ বিভিন্ন আন্তর্জাতিক ফেডারেশনের প্রেসিডেন্টদের সঙ্গে মতবিনিময় এবং খেলাধুলার উন্নয়ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া তিনি বিভিন্ন ইভেন্টে উপস্থিত থেকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের উৎসাহ দেন। যুক্তরাজ্য সফরকালে তাঁর সম্মানে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত নৈশভোজে তিনি যোগ দেন।



সাতদিনের সেরা