kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

কোরবানি ও পশুর হাটের বর্জ্য অপসারণে দক্ষিণ সিটির নানা উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   

৯ জুলাই, ২০২২ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



কোরবানি ও পশুর হাটের বর্জ্য অপসারণে দক্ষিণ সিটির নানা উদ্যোগ

কোরবানির পশু ও পশুর হাটের বর্জ্য অপসারণ কার্যক্রম সুচারুভাবে সম্পাদনে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক)। কার্যক্রমের মধ্যে রয়েছে, আজ রাত ১১টা হতে পশুর হাট কেন্দ্রিক বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করা। আগামীকাল দুপুর ২টা থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু । এসব কাজে  ৯০৫০ জন শ্রমিক নিয়োজিত রাখা।

বিজ্ঞাপন

এছাড়া নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে। কোরবানির পশুর হাটের বর্জ্য ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র সমন্বয় ও কেন্দ্রীয়ভাবে তদারকিতে এই নিয়ন্ত্রণ কক্ষ তিন সেশনে সার্বক্ষণিক সচল কাজ করবে। এতে করপোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ দায়িত্ব পালন করবেন।  

বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিন সচিত্র তদারকির লক্ষ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের দশটি অঞ্চলের জন্য দশটি টিম গঠন করা হয়েছে। আগামীকাল দুপুর ২টা হতে সে সকল টিম কাজ শুরু করবে। ১ লাখ ২০ হাজার পচনশীল ব্যাগ সরবরাহ করা হয়েছে।   ২৮ টন ব্লিচিং পাউডার ও ২০৫ গ্যালন স্যাভলন সরবরাহ করা হয়েছে (প্রয়োজনীয় অনুসারে সরবরাহের জন্য ২৬ টন ব্লিচিং পাউডার ও ১০৮ গ্যালন স্যাভলন নগর ভবনে মজুত রাখা হয়েছে। ) এছাড়াও ১৩ ধরনের সর্বমোট ৩৫৩টি যান-যন্ত্রপাতি (গাড়ি) বর্জ্য অপসারণ কার্যক্রমে অংশ নেবে।

এসব কাজে থাকবে, ৯২টি ডাম্প ট্রাক,  ১৩টি হুইল লোডার (পে-লোডার), ৮টি হুইল ডোজার (টায়ার ডোজার) , ৮টি স্কীড লোডার, ৩টি লং ট্রেইলর, ৪টি বেক-হো লোডার, ৮টি স্কেভেটর, ৫টি বুলডোজার, ৪০টি কম্পেক্টর, ৪৯টি কন্টেইনার ক্যারিয়ার, ৭৭টি খোলা ট্রাক (বড়), ৩৫টি ছোট ট্রাক, ১১টি পানির গাড়ি।



সাতদিনের সেরা