kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম তিনজনই পেলেন একই নম্বর

ঢাবি সংবাদদাতা    

৪ জুলাই, ২০২২ ২২:২৩ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম তিনজনই পেলেন একই নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আজ সোমবার দুপুরে ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ছবি : কালের কণ্ঠ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হওয়া পরীক্ষার্থী একই নম্বর পেয়েছেন।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এ ফল ঘোষণা করেন।

এ সময় জানানো হয়, এ পরীক্ষায় এক লাখ ১০ হাজার ৩৭৪ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন।

বিজ্ঞাপন

পাসের হার ১০ দশমিক ৩৯ শতাংশ। গত ১০ জুন এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফলে প্রথম ও দ্বিতীয় হয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী যথাক্রমে আসির আনজুম খান ও খালিদ হাসান তুহিন। তৃতীয় হয়েছেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের শিক্ষার্থী জারিফা তাবাসসুম। তিনজনের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৯৫। এসএসসি ও এইচএসসিসহ তাঁদের মোট প্রাপ্ত রেজাল্ট নম্বর ১১৫।

একই নম্বর পাওয়া পরীক্ষার্থীদের মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্ধারণ করা প্রসঙ্গে জানতে চাইলে ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী ও ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার বলেন, কেউ ভর্তি পরীক্ষায় একই নম্বর পেলে আমরা পরীক্ষার্থীদের আগের ফলাফলে (এসএসসি-এইচএসসি) পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ের প্রাপ্ত নম্বর দেখে ক্রম নির্ধারণ করি। এখানেই এভাবেই করা হয়েছে।

ভর্তি পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ভর্তি ওয়েবসাইট www.admission.eis.du.ac.bd থেকে কিংবা যেকোনো মোবাইল ফোন থেকে DU KA <Roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফলাফল জানতে পারবেন।

ফল প্রকাশ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান জানান, পাস হওয়া শিক্ষার্থীদের আগামী ৬ জুলাই বিকেল ৩টা থেকে আগামী ২১ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রমে পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাই তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ফার্মেসি অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথ পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

এ ছাড়া, ফলাফল নিরীক্ষণের জন্য এক হাজার টাকা ফি দিয়ে আগামী ৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত ফার্মেসি অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এ ছাড়া কাল মঙ্গলবার দুপুর ১টায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানান উপাচার্য।



সাতদিনের সেরা