kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

মন্ত্রিপরিষদের নির্দেশনা

বি-বাড়িয়া নয়, লিখতে হবে ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

৩০ জুন, ২০২২ ২২:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



বি-বাড়িয়া নয়, লিখতে হবে ব্রাহ্মণবাড়িয়া

আগের ও পরের ছবি।

এখন থেকে আর বি-বাড়িয়া নয়, লিখতে হবে ব্রাহ্মণবাড়িয়া। এমন লেখার নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের অনুরোধের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেন।

ওই পত্রে সকল দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া না লিখে ব্রাহ্মণবাড়িয়া লেখার জন্য এবং আওতাধীন দপ্তর ও সংস্থাকে এ বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক মো. শাহ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেছেন। সাংবাদিকদেরকে তিনি জানান, জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া, এটা সূচনালগ্ন থেকেই। মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ বিষয়ে গত ৮ জুন বি-বাড়িয়া নামের পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার জন্য নির্দেশনা জারির অনুরোধে চিঠি দেওয়া হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার নির্দেশনা জারি করেছেন।  

জেলা প্রশাসকের চিঠি সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালের ১২ ফেব্রুয়ারি এক স্মারকে এ জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া নামে গেজেট প্রকাশিত হয়। কিন্তু বিগত সময়গুলোতে কিছু স্বার্থান্বেষী মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার শুরু করে। ফলে বিভিন্ন দাপ্তরিক যোগাযোগ, ব্যবসাপ্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপতি ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোতে ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা বিদ্যমান।

তিনি সকল মন্ত্রণালয়, বিভাগসহ তাদের আওতাধীন দপ্তরসমূহকে দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া লেখার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে অনুরোধ করেন।



সাতদিনের সেরা