kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

পথশিশুদের জন্ম সনদ দেওয়ার পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

অনলাইন ডেস্ক   

৩০ জুন, ২০২২ ১৬:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



পথশিশুদের জন্ম সনদ দেওয়ার পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দিতে সরকার কী পদক্ষেপ নিয়েছে আগামী তিন মাসের মধ্যে তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার (৩০ জুন) এসংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানির পর রুলসহ এ আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।  

বিদ্যমান আইন ও বিধি অনুযায়ী দেশের সব পথশিশুকে জন্ম নিবন্ধন সনদ দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। একই সঙ্গে পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ার ক্ষেত্রে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

 

আগামী চার সপ্তাহের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, স্বরাষ্ট্রসচিবসব সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাপস কান্তি বল ও আইনজীবী জর্জ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

কাতারের রাজধানী দোহায় এ বছর অক্টোবরে পথশিশুদের বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে। শুধু মেয়েদের এই আসরে অংশ নেবে ২১টি দেশ। সেখানে অংশ নেওয়ার জন্য বাংলাদেশের ১০ পথশিশু মেয়েকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কাতারে যাওয়ার পাসপোর্টের জন্য আবেদন করতে দরকার জন্ম নিবন্ধন সনদ। তবে মা-বাবার খোঁজ না থাকায় এই শিশুদের তিনজনের জন্ম সনদ প্রাপ্তিতে দেখা দেয় জটিলতা। ওই শিশুদের মা-বাবার জন্ম সনদ চায় প্রশাসন।

এমন প্রেক্ষাপটে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ ও জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা-২০১৮ অনুয়ায়ী পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিবাদীদের উকিল পাঠায় সামাজিক সংগঠন 'স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট'। কিন্তু তাদের কাছ থেকে সাড়া না পেয়ে পরে গত ২০ মে সংগঠনটির পক্ষে হাইকোর্টে রিট আবেদন করা হয়।  

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে আইনজীবী তাপস কান্তি বল সাংবাদিকদের বলেন, ‘রাজধানী ঢাকায় দুই লাখের বেশি পথশিশু বসবাস রয়েছে। ’



সাতদিনের সেরা