kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

পদ্মা সেতুতে

স্পিড গান, সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচল নিয়ে সিদ্ধান্ত

২৯ জুন, ২০২২ ০৮:২০ | পড়া যাবে ৪ মিনিটে



স্পিড গান, সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচল নিয়ে সিদ্ধান্ত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী জানিয়েছেন, পদ্মা সেতুতে স্পিড গান (গতি পরিমাপের যন্ত্র) ও ক্লোজড সার্কিট ক্যামেরা (সিসিটিভি) স্থাপনের পর মোটরসাইকেল চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে গতকাল মঙ্গলবার এই সেতুতে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। বন্ধ ছিল মোটরসাইকেল পারাপার। তাই ট্রলারে করে পার হয়েছে মোটরসাইকেল।

বিজ্ঞাপন

সেতুর ভায়াডাক্টের রেলিংয়ের নাট-বল্টু টাইট দেওয়ার কাজ শুরু করা হয়েছে। সেতুতে হাঁটা, ছবি তোলা বা ভিডিও করা বন্ধে টোল প্লাজায় মাইকিং করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে টহলে ছিলেন সেনাবাহিনীর সদস্যরা। গতকাল জাজিরা প্রান্তে বাসের ধাক্কায় টোল প্লাজার প্রতিবন্ধক ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী গতকাল দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন সব দপ্তরের ২০২২-২৩ সালের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এটা এখন বন্ধ আছে। মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে, সেখানে এখন স্পিড গান ও সিসিটিভি বসানো হবে। সেগুলো স্থাপনে হয়তো নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে। ’

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার বুথের ব্যারিয়ারে ধাক্কা দিয়েছে শরীয়তপুর পরিবহনের একটি বাস। গতকাল আনুমানিক সকাল ১০টার দিকে এ দুর্ঘটনায় ৩ নম্বর বুথের নলবেড়ি বাঁকা হয়ে যায়। পরে টোল ওঠানোর দায়িত্বে থাকা কর্মকর্তারা ওই চালকের ড্রাইভিং লাইসেন্স রেখে বাসটি ছেড়ে দেন।

টোল প্লাজার প্রতিবন্ধক ক্ষতিগ্রস্ত

সেতুর জাজিরা প্রান্তের টোল ব্যবস্থাপক কামাল হোসেন বলেন, টোল প্লাজার ৩ নম্বর বুথে টোলের টাকা পরিশোধ করার পর রসিদ প্রিন্ট না হতেই শরীয়তপুর পরিবহন নামের একটি বাসের চালক গাড়িটি দ্রুতগতিতে চালিয়ে যান। তখন প্রতিবন্ধক ক্ষতিগ্রস্ত হয়।

জানতে চাইলে শরীয়তপুর পরিবহনের পরিচালক আরশাদুজ্জামান এরশাদ কালের কণ্ঠকে বলেন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজায় কী হয়েছে এখনো বলতে পারছি না।

পদ্মা দক্ষিণ থানার ওসি শেখ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, খবর পেয়েছি যাত্রীবাহী একটি বাস ধাক্কায় ব্যারিয়ার (প্রতিবন্ধক) ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ বিষয়ে লিখিত কোনো অভিযোগ পাইনি।

নাট-বল্টু টাইট দেওয়া শুরু

পদ্মা সেতুর ভায়াডক্টের রেলিংয়ের অসম্পূর্ণ কাজগুলো শেষ করতে গতকাল থেকে আবারও কাজ শুরু হয়েছে। এদিন বেশ কিছু নাট-বল্টু টাইট দেওয়া হয়েছে। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, সেতুর মূল অংশের রেলিংয়ের নাট-বল্টু ঠিকমতো টাইট দেওয়া হয়। তবে কিছু কাজ বাকি ছিল। এখন তা করা হচ্ছে। তিনি বলেন, ‘গ্রেপ্তারকৃত ব্যক্তি যেখান থেকে নাট-বল্টু খুলে নিয়েছে, সেখানে যন্ত্র ছাড়া নাট-বল্টু খোলা সম্ভব নয়। কারণ ওখানে আমাদের কাজ সম্পূর্ণ ছিল। ’

ট্রলারে পার হচ্ছে মোটরসাইকেল

এদিকে মোটরসাইকেলের চালকরা পদ্মা সেতু পার হতে না পেরে এখন নৌপথে ট্রলারে করে পদ্মা নদী পাড়ি দিচ্ছে। একটি মোটরসাইকেলের জন্য ট্রলারের ভাড়া বাবদ ৩০০ থেকে ৬০০ টাকা দিতে হচ্ছে। গতকাল দুপুরে মাঝিরকান্দি ঘাট থেকে বেশ কয়েকটি ট্রলার মোটরসাইকেল নিয়ে পদ্মা নদী পাড়ি দিয়ে শিমুলিয়া ঘাটে এসেছে। এসব ট্রলারে ১৫ থেকে ২০টি করে মোটরসাইকেল বহন করতে দেখা গেছে। সেতুর কাছের শিবচর থেকে আসা ঢাকাগামী মোটরসাইকেলচালক আল আমিন বলেন, ‘ফেরি বন্ধ, পদ্মা সেতুতে মোটরসাইকেল উঠতে দিচ্ছে না, এখন যাব কিভাবে। তাই বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে ট্রলারে উঠেছি। ’ তিনি বলেন, ‘সেতুতে মাত্র ১০০ টাকা টোল। আর এখন আমাকে গুনতে হচ্ছে ৫০০ টাকার মতো। ’

প্রধানমন্ত্রীকে অভিনন্দন

পদ্মা সেতু নির্মাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে শরীয়তপুরমুখী অ্যাপ্রোচ সড়কে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর ব্যানার লাগানো হয়েছে।

(তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিরা)



সাতদিনের সেরা