kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

বাড়ছে করোনা : মসজিদে যেতে পারবে না শিশু-বৃদ্ধ-অসুস্থরা

অনলাইন ডেস্ক   

২৮ জুন, ২০২২ ২১:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



বাড়ছে করোনা : মসজিদে যেতে পারবে না শিশু-বৃদ্ধ-অসুস্থরা

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় মসজিদে জামাতে নামাজ আদায়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। নির্দেশনার মধ্যে রয়েছে শিশু, বয়োবৃদ্ধ, অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজদের মসজিদে জামাতে উপস্থিত না হওয়াসহ ৯টি বিধি-নিষেধ।

আজ মঙ্গলবার (২৮ জুন) এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনার কথা জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, করোনার কারণে সারা দেশে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যসেবা বিভাগের ২৬ জুনের ডিও পত্রে কতিপয় বিধি-নিষেধ আরোপ করে নির্দেশনা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমান প্রেক্ষাপটে ধর্মবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সব ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠান এবং মসজিদগুলোতে জামাতে নামাজের জন্য আবশ্যিকভাবে নিম্নবর্ণিত শর্তগুলো পালনের জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরো বলা হয়েছে, মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে আগতদের প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে, সুন্নাত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে বলা হয়েছে। পাশাপাশি অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতেও বলা হয়েছে।  

এ ছাড়া সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব, ইমাম ও মুসল্লিরা দোয়া করবেন। খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন বলে এতে উল্লেখ করা হয়।



সাতদিনের সেরা