kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

শেকৃবি ছাত্রলীগের সম্মেলন কাল : প্রার্থীদের নিয়ে আছে বিতর্ক

শেকৃবি প্রতিনিধি   

২৮ জুন, ২০২২ ১৯:০৯ | পড়া যাবে ৪ মিনিটে



শেকৃবি ছাত্রলীগের সম্মেলন কাল : প্রার্থীদের নিয়ে আছে বিতর্ক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) শাখা ছাত্রলীগের সম্মেলন আগামীকাল। সম্মেলনকে ঘিরে প্রার্থীদের দৌড়ঝাঁপের যেন অন্ত নেই। কেউ কেউ তদবির চালিয়ে যাচ্ছেন বর্তমান সভাপতি, সাধারণ সম্পাদকের মাধ্যমে আবার কেউ কেউ সরাসরি কেন্দ্রীয় নেতাদের কাছে ধরনা দিচ্ছেন। তবে সবাই অপেক্ষায় আছেন বাংলাদেশ আওয়ামী লীগের এক যুগ্ম সাধারণ সম্পাদকের সবুজ সংকেতের জন্য।

বিজ্ঞাপন

যারা তাঁর সবুজ সংকেত পাবে শীর্ষ দুই পদ তারাই পাবে এমন ধারণা রাজনীতি সংশ্লিষ্ট ও রাজনীতির বাইরের সকলেরই। তবে প্রার্থীদের বেশিরভাগের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। কেউ মাদকের সাথে সংশ্লিষ্ট, কেউ আবার খুনের আসামিকে আশ্রয়দাতা হিসেবে ধিকৃত। কারো ছাত্রত্ব নেই, আবার কারো বয়স ত্রিশ বছর পূর্ণ হতে কয়েক মাস বাকি। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ঘায়েল করতে ফেসবুকের ফেক আইডি থেকেও নানা মুখরোচক তথ্য প্রচার করা হচ্ছে।

সূত্র জানায়, পদের দৌঁড়ে সবচেয়ে এগিয়ে আছে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের অনুসারী টুটন চন্দ্র দেবনাথ (রুদ্রনাথ টুটন)। যার ছাত্রত্ব শেষ হয়েছে ২০২০ সালে। এ বিষয়ে টুটন কালের কণ্ঠকে বলেন, আমি গত বছর পুনরায় অ্যাগ্রো ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগে মাস্টার্স কোর্সে ভর্তি হয়েছি। আমার ছাত্রত্ব আছে। জানা যায়, পদ পেতে টুটন কৃষক লীগ ও আওয়ামী লীগের শীর্ষ দুই নেতার আনুকূল্য পেতে জোর তদবির চালিয়ে যাচ্ছে।

টুটনের সমপর্যায়ে অবস্থান করছে কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী হাবিবুর রহমান। তার বিরুদ্ধে জোরালো কোনো অভিযোগ না থাকলেও ছাত্রত্ব নেই বলে অভিযোগ রয়েছে। তবে জানা যায়, হাবিব ২০২১ সেশনে এগ্রিকালচারাল এক্সটেনশন অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ডিপার্টমেন্টে মাস্টার্স কোর্সে দ্বিতীয়বারের মতো ভর্তি হয়েছে।

দ্বিতীয়বার মাস্টার্সে ভর্তির বিষয়ে পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ এর ডিন অধ্যাপক ড. অলক কুমার পাল কালের কণ্ঠকে বলেন, দ্বিতীয়বার মাস্টার্সে ভর্তির জন্য বৈধ কারণ থাকতে হবে। যদি কারো কর্মস্থলের সাথে পূর্বের মাস্টার্স ডিগ্রি অসামঞ্জস্যপূর্ণ হয় তাহলে কর্মস্থল সংশ্লিষ্ট বিষয়ে দ্বিতীয়বার মাস্টার্সে ভর্তি হতে পারবে। নাহলে তাকে দুই বছর অপেক্ষা করতে হবে।

কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী রেজাউল করিম রিয়ন শীর্ষ পদ প্রাপ্তির বিষয়ে সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী। শোভন-রব্বানী কমিটি থাকাবস্থায় জোর তদবির চালিয়েছিলেন সভাপতি পদ প্রাপ্তির জন্য। কিন্তু নিজ গ্রুপে দ্বন্দ্ব ও শেকৃবি ছাত্রলীগের বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে মারামারির জেরে তা ভেস্তে যায়। রিয়নের বয়স ২৯ বছর পেরিয়ে গেছে এমন অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায় তার বয়স ২৯ বছর ৭ মাস ২৮ দিন। ৩০ পূর্ণ হতে আর মাত্র ৪ মাস বাকি। বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী ২৯ বছরের বেশি বয়স হলে কেউ ছাত্রলীগ করতে পারবে না।

এ ছাড়াও পদ পেতে তদবির চালিয়ে যাচ্ছেন কবি কাজী নজরুল ইসলাম হলের সভাপতি ও সাধারণ সম্পাদক উভয়েই। সভাপতি এস এম সজিব হোসেনের বিরুদ্ধে হলের এক সহকারী প্রভোস্টকে লাঞ্ছিত করার অভিযোগ রয়েছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে শোকজ করে। করোনাকালে সাধারণ সম্পাদক আরিফের বিরুদ্ধে চাঁদাবাজির নিউজ বেশ কয়েকটি জাতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়।

শেকৃবি ছাত্রলীগের সাবেক নেতা ও বর্তমানে প্রধানমন্ত্রীর এক সহকারীর অনুসারি জামিউল আলম পরশ সাধারণ সম্পাদক হওয়ার দৌঁড়ে প্রথম শাড়িতে অবস্থান করছে। শেকৃবি ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক মিজানুর রহমানের একক প্রার্থী পরশ। মিজান তার জায়গায় পরশকে বসাতে প্রধানমন্ত্রীর ঐ সহকারীর মাধ্যমে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তার কাছের এক ছাত্রলীগ নেতা জানায়। পরশের বিরুদ্ধে তার ছোট ভাইকে অবৈধভাবে হলে রাখার অভিযোগ রয়েছে। এ বিষয়ে পরশ কালের কণ্ঠকে বলেন, আমার ছোট ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে এসেছে। কিছুদিন ধরে আমার সাথে বেড শেয়ার করে থাকে। আলাদা কোন সিটে সে থাকে না। তার জন্য কোন সিট দখল করা হয় নাই।

প্রার্থী মাহমুদ বিন খান সাজিদ ১৮ জুন পরীক্ষায় নকল করে ধরা পরার কারনে ২ টি পরিক্ষা বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মেহেদী হাসান (রিকি মেহেদী) গণবিশ্ববিদ্যালয়ে চাকরিরত সহকারী লেকচারার হিসেবে। এ বিষয়ে রিকি কালের কণ্ঠকে বলেন, আমি সেখানে খণ্ডকালীন চাকরি করি। এটা স্থায়ী কোনো চাকরি না।



সাতদিনের সেরা